ads

সৌদি আরবের এক মসজিদে মানবেতর দিন কাটাচ্ছেন ৫৬ বাংলাদেশি

সৌদি আরব

সংবাদ২৪.নেট ডেস্ক: ৫৬ জন বাংলাদেশি দালালের মিষ্টি কথায় ভুলে সহায়-সম্বল বন্ধক রেখে মধ্যপাচ্যের দেশ সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন। সেখানে পৌঁছার পর এখন বুঝতে পেরেছেন যে, তারা সবাই দালাল চক্রের খপ্পরে পড়েছেন। তবে ইতোমধ্যেই সবাই সর্বস্বান্ত হয়ে গেছেন।

 

বর্তমানে সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি মসজিদে তারা মানবেতর জীবন যাপন করছেন। দিনের বেশির ভাগ সময়ই ওই মসজিদে কাটাচ্ছেন তারা। কর্ম না থাকায় তিন বেলা খাবারও জুটছে না সবার। এছাড়া রাতে খোলা আকাশের নিচে ঘুমাচ্ছেন।

 
দেশের বিভিন্ন ট্রাভেল এজেন্সির ধোঁকার শিকার হয়ে সৌদি আরবে আসা এসব বাংলাদেশির অনেকে জানান, বাংলাদেশি দালালদের কাছ থেকে ভিসা নিয়ে এদেশে এসেছেন। এখানে এসে ভিসার সাথে কাজের কোনো মিল পাচ্ছেন না। বিভিন্ন প্রতিষ্ঠিত কোম্পানির কথা বলে এদেশে নিয়ে আসা হলেও সৌদিতে এসে এসব কোম্পানির খোঁজ মিলছে না। ফলে বাধ্য হয়ে সুযোগ পেলে বিভিন্ন স্থানে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন তারা।

 

 

না খেয়ে দিন পার করা এসব বাংলাদেশি এক মাস বা দুই মাস আগে সৌদি আরবে এসেছেন। এতোগুলো দিনের বেশিরভাগ সময় কেটেছে তাদের না খেয়েই। প্রবাসী বাংলাদেশিদের অনেকে তাদের সাধ্যমতো তাদেরকে খাবার সরবরাহ করছেন।

 

 
এই ৫৬ জনের একজন নাম প্রকাশ না করার শর্তে জানান, তাদের বেশিরভাগই মেধা এন্টারপ্রাইস, আমদা এবং ফালাহ ইন্টারন্যাশনাল এজেন্সির মাধ্যমে এদেশে এসেছেন। কমপক্ষে পাঁচ লাখ টাকা সুদের ওপর ঋণ নিয়ে বিদেশে এসেছেন। আবার কেউ ভিটেমাটি বন্দক রেখেও এসেছেন। কিন্তু এখন কোনো কাজ পাচ্ছেন না। এই অবস্থায় দেশে গেলে আত্মহত্যা করতে হবে।

 

 

অন্য আরেকজন জানান, সৌদি আরবের আবহাওয়া তেমন ভালো না। চারদিকে খুব ধুলাবালি উড়ছে। এছাড়া আরবি ভাষা বুঝতে না পারায় খুব সমস্যায় পড়ছেন। এই অবস্থা থেকে তারা মুক্তি চান।

 

 

এ বিষয়ে দূতাবাসের শ্রম কাউন্সিলর সারোয়ার আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com