ads

সরস্বতী পূজা উপলক্ষে উৎসবমুখর কবি নজরুল বিশ্ববিদ্যালয়

সরস্বতী পূজা

এস.এম.মহিউদ্দিন সিদ্দিকী
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, সংবাদ২৪.নেট: সরস্বতী পূজা হিন্দু ধর্মাবলম্বীদের একটি অন্যতম প্রচলিত পূজা।শিক্ষা, সংগীত ও শিল্পকলায় সফলতার আশায় শিক্ষার্থীরা দেবীর পূজা করে থাকে।

 

 

বাকদেবী, বিরাজ, সারদা, ব্রাহ্মী, শতরূপা, মহাশ্বেতা, পৃথুধর, বকেশ্বরী সহ আরো অনেক নামেই দেবী ভক্তের হৃদয়ে বিরাজ করে।

 

 

প্রতিবছরের মতো এবারও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মহা সাড়ম্বরে শ্রী শ্রী সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় আয়োজনের পাশাপাশি বিভিন্ন বিভাগের আয়োজনে প্রতিমা স্থাপন ও মন্ডপ নির্মাণ করা হয়েছে।

 

 

পুরাণ অনুযায়ী দেবী সরস্বতী ব্রহ্মের মুখ থেকে উথ্থান। দেবীর সকল সৌন্দর্য্য ও দীপ্তির উৎস মূলত ব্রহ্মা। পঞ্চ মস্তকধারী দেবী ব্রহ্মা এক স্বকীয় নিদর্শন।

 

 

পূজার জন্য দেবী সরস্বতীর মূর্তি শ্বেত বস্র পরিধান করে থাকে যা পবিত্রতার নিদর্শন।  এই উপলক্ষে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে উৎসবের আমেজ বিরাজ করেছে।

 

 

বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী স্বর্ণা সরকার বলেন, এই উপলক্ষে আমরা যারা শিক্ষার্থী তাদের প্রতি বছর ই এই স্বরস্বতী পুজা নিয়ে অনেক উত্তেজনা থাকে, এবার আমাদের ক্যাম্পাসে অনেক জাকজমক ভাবে পুজার আয়োজন করা হচ্ছে তাই অনেক ভালো লাগছে। সবার সাথে একসাথে কাজ করে অনেক মজা পাচ্ছি, আর ১ টা নয় ২ টা নয়!!!!! পুরো ৬ টা পুজা, তাই অনেক বেশি ই মজা হবে বলে মনে হচ্ছে এবং পুজার সারাদিন অনেক ভালো ভাবে কাটবে আশা করছি।

 

 

পূজা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান সূচী- ২১ জানুয়ারি রাত ১০টায় প্রতিমা স্থাপন, ২২ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় পূজা আরম্ভ, সাড়ে ১০টায় পুষ্পাঞ্জলি, ১১টায় প্রসাদ বিতরণ, দুপুর ১টায় মধ্যাহ্ন ভোজ, সন্ধ্যা ৫. ৪৫ মিনিটে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত ৭টায় আরতি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

 

পূজা উদযাপন কমিটির আহ্বায়ক তপন কুমার সরকার জানান, এ বছর ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ে পালিত হবে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী সরস্বতী পূজা।

 

 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. জাহিদুল কবীর জানান, পূজা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com