ads

রোহিঙ্গাদের নিয়ে সংকট বাড়ছে, আরও সহায়তা প্রয়োজন: বিশ্বব্যাংক

রোহিঙ্গা

সংবাদ২৪.নেট ডেস্ক: বিশ্বব্যাংক বলেছে, রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশে খুব দ্রুততার সাথে সমস্যা বাড়ছে। বিশেষ করে যেসব এলাকায় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া হয়েছে সেখানকার স্থানীয় অধিবাসীরা নানা ধরনের সমস্যার মুখে পড়ছেন। এই অবস্থা সামাল দিতে সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছে বৈশ্বিক ঋণদানকারী সংস্থাটি।

 

 

সম্প্রতি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্প পরিদর্শনে গিয়েছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন। তাকে উদ্ধৃত করে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, “ঘরবাড়ি ফেলে যে সংখ্যায় মানুষ এসেছে তা এক কথায় বিপুল। শরণার্থী শিবিরগুলোতে যতদূর চোখ যায় শুধু বাঁশ আর প্লাস্টিক দিয়ে তৈরি কুঁড়েঘর। পাহাড়ের গাছ কেটে এসব বানানো হয়েছে।”

 

 

তিনি বলেন, “শিবির এলাকাগুলোতে অবকাঠামো, বিভিন্ন সেবা, পরিবেশ ও পানি সম্পদের ওপর ব্যাপক চাপ তৈরি হয়েছে। বৃষ্টির সাথে এই এলাকাগুলোতে রোগের প্রাদুর্ভাব ও প্রাকৃতিক দুর্যোগ তৈরি হওয়ার সম্ভাবনাও বাড়বে।”

 

 

তবে নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় সরকারেরও প্রশংসা করেন পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসা ডিক্সন। শরণার্থীদের গ্রহণ করায় বাংলাদেশের জনগণের প্রতিও তার একই মনোভাব। “প্রয়োজনের সময়টাতে রোহিঙ্গারা বাংলাদেশ সরকার ও জনগণের সহায়তা পেয়েছে। সংকটের শুরু থেকেই সরকারের সাথে দেশি-বিদেশি বিভিন্ন এনজিও ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলো তাদের সাহায্যের হাত বাড়িয়েছে। এর ফলে হাজারো জীবন রক্ষা করা সম্ভব হয়েছে।”

 

 

কক্সবাজারে শরণার্থী ক্যাম্প পরিদর্শনে গিয়ে তিনি রোহিঙ্গা ও স্থানীয় জনগণের সাথে কথা বলেছেন। রেজিস্ট্রেশন সেন্টার, স্বাস্থ্য, খাবার বিতরণ কেন্দ্র, শিশু ও নারীদের জন্য যেসব ব্যবস্থা রাখা হয়েছে—সবকিছুই ঘুরে দেখেছেন অ্যানেট ডিক্সন। তিনি মনে করেন, পরিস্থিতি সামাল দিতে আরও সহায়তা প্রয়োজন। সরকার চাইলে তারা সেটারও ব্যবস্থা করতে পারেন যেন রোহিঙ্গারা চলে যাওয়ার পরও সেখানকার স্থানীয় জনগণের প্রয়োজনগুলো মেটানো যায়।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com