ads

শিলিগুড়িতে বাংলাদেশ বিজয় উৎসব উদযাপন

শিলিগুড়ি

নিজস্ব প্রতিবেদক, সংবাদ২৪.নেট, শিবমন্দির, শিলিগুড়ি, ভারত: আন্তর্জাতিক বাংলা ভাষা-সংস্কৃতি সমিতির উদ্যোগে শিলিগুড়ির শিবমন্দিরে বাংলাভাষা ও সংস্কৃতি প্রসারে সম্মেলনের মূল পর্বের অনুষ্ঠান সকলকেই মুগ্ধ করে। সকালে প্রভাতফেরির পর হোটেল হিলকুইনের মঞ্চে মূল পর্বের অনুষ্ঠান শুরু হয়।

 

 

উপস্থিত ছিলেন আন্তর্জাতিক বাংলা ভাষা-সংস্কৃতি সমিতির সর্ব ভারতীয় সভাপতি বিজয়কৃষ্ণ নাথ তিনি সম্পাদক, দৈনিক যুগশঙ্খের বাংলাদেশের কবি মাসুদ করিম, সাহিত্যিক ও সম্পাদক সুনীল মুখার্জি, ড. গৌরমোহন রায়, ড. রতন বিশ্বাস, ক্ষিতীশ মুখার্জি, ড. গণেশ প্রসাদ বসু মল্লিক, ফারুক আহমেদ প্রমুখ।

 

১৬ ডিসেম্বর ভারতের শিলিগুড়িতে বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় বাংলাদেশের লেখক ও কবি মাসুদ করিম, উদার আকাশ পত্রিকার সম্পাদক-কবি ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার সহ অধিকর্তা ফারুক আহমেদ, আন্তর্জাতিক বাংলাভাষা-সংস্কৃতি সমিতির দিল্লিস্থ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুভাষ রায়, শিলিগুড়ি শাখার সম্পাদক সজল গুহ, কবি ও সংগীত শিল্পী মুকুল চক্রবর্তী, লেখিকা স্মৃতিকণা মুখোপাধ্যায়, কণিকা দাস, সুলেখা সরকার, কবি ও সাহিত্যিক লালমিয়া মোল্লা, কবি অরূপ পান্তি, শিপ্রা পাল, দীপা সরকার, শ্যামলী রায়, শুভেন্দু পালিত প্রমুখ অংশ নেয়। আন্তর্জাতিক বাংলাভাষা-সংস্কৃতি সমিতি শিলিগুড়ি মহানগর শাখার তরফে আগত সকলকে সবুজ স্বাগত জানান শিলিগুড়ি শাখা।

 

 

ভারতবর্ষের একটি ছোট্ট শহর শিলিগুড়িতে পালিত হল বাংলাদেশের মহান বিজয় দিবস। টুকরো টুকরো বক্তব্যে ভরে উঠেছিল পরিবেশ। কবি কৃষ্ণকুসুম পাল তাঁর বক্তৃতায় শেখ মুজিবুর রহমানকে দ্বিতীয় নেতাজি বলে উল্লেখ করেন।

 

 

মুক্তিযোদ্ধা দুলাল গোবিন্দ সরকার মুক্তিযুদ্ধের লোমহর্ষক কাহিনী শোনান। বন্ধু মইনুল হকের স্মৃতি চারণা করেন। কবি অরূপ পান্তি বালক বয়সে বন্ধুদের সঙ্গে কীভাবে সাইকেল নিয়ে বসিরহাট পেরিয়ে যুদ্ধপরবর্তী দৃশ্য দেখতে গিয়েছিলেন তা উল্লেখ করেন। বাংলাদেশের কবি মাসুদ করিম মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা বলেন। তিনি শেখ হাসিনার কথা উল্লেখ করে বলেন, ধর্ম যার যার, উৎসব সবার।

 

১৭ ডিসেম্বর প্রভাত ফেরিতে অংশ নেন বহু ভাষাবিদ।

 
উদার আকাশ পত্রিকার সম্পাদক-কবি ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার সহ অধিকর্তা ফারুক আহমেদ তাঁর সম্পাদিত উদার আকাশ এর ঈদ-শারদ বিশেষ উৎসব সংখ্যাটি দৈনিক যুগশঙ্খ পত্রিকার সম্পাদক বিজয়কৃষ্ণ নাথ এর হাতে তুলে দেন।

 

 

বাংলাদেশের আবৃত্তিকার শেখ সাদী মারজানের এক আবৃত্তির সিডি এলবাম “আকাশ ও বেদনার হরফ” প্রকাশও করেন।

 

 

সংগীত ও কবিতা পাঠে অংশগ্রহণ করেন মুকুল চক্রবর্তী, সুলেখা সরকার, শ্রাবন্তী মণ্ডল, বাবলি রায়, মৌমিতা গাঙ্গুলি, প্রদীপ্ত চক্রবর্তী প্রমুখ। সংগঠনের সহ সম্পাদক অনিল সাহা প্রমুখ। এছাড়া বক্তৃতায় অংশগ্রহণ করেন কবি ও বিজ্ঞানী নির্মলেন্দু দাশ, ধীরেন্দ্রনাথ রায়, ডা: সৌম্যদীপ কর, শীলা বিশ্বাস, শ্বেতা কর, আশিস ঘোষ, কৌশিক চ্যাটার্জি, গৌতম চট্টোপাধ্যায়, ফারুক আহমেদ প্রমুখ।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com