ads

বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতিতে নির্ধারিত সময় পর কুবিতে আনন্দ শোভাযাত্রা

কুবি

কুবি প্রতিনিধি, সংবাদ২৪.নেট : বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো কর্তৃক ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দেয়ায শনিবার সারা দেশে একযোগে আনন্দ শোভাযাত্রা পালন করা হয়। শনিবার সারা দেশে পালিত হলেও দুই দিন পরে সোমবার উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফের নেতৃত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। আনন্দ শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে শালবন বিহার পর্যন্ত গিয়ে আবার প্রশাসনিক ভবনে এসে শেষ হয়।

 

 

জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো কর্তৃক ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দেয়ায শনিবার সারা দেশে এক যোগে আনন্দ শোভাযাত্রা পালনে সরকারের নির্দেশনা ছিল। নির্ধারিত দিনে সারা দেশে কর্মসূচি পালন হলেও সরকারের দেয়া নিদের্শনা না মেনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নানা কৌশল অবলম্বন করে শনিবার আনন্দ শোভাযাত্রা করেনি।

 

 

এদিকে গত বৃহস্পতিবার রেজিস্ট্রার স্বাক্ষরিত আনন্দ শোভাযাত্রার বিষয়ে এক বিজ্ঞপ্তি রবিবার বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও শাখাসমূহে পাঠানো হয়। এদিকে বিজ্ঞপ্তি বিলম্ব করে পাঠানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। রেজিস্ট্রার স্বাক্ষরিত ঐ বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারভূক্ত কোন সংগঠনগুলোকে দেওয়া হয়নি। এদিকে আনন্দ শোভাযাত্রার চলাকালে বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষণ প্রচার করা হয়নি । এনিয়েও বিতর্ক উঠলে পরে দুপুরের দিকে একটি মাইকে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়।

 

 

বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিএনপি-জামায়াতের মদদপুষ্ঠ হওয়ায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার ও আনন্দ শোভাযাত্রা ভন্ডুলের প্রচেষ্টা চালিয়ে নির্ধারিত সময়ে পালনে পদক্ষেপ নেয়নি।’ সরকারি সিধান্তকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে সোমবার আনন্দ শোভাযাত্রা পালন না করার বিষয়টি উদ্দেশ্য প্রণোদিত এবং এ ঘটনার সুষ্ঠ তদন্ত করে জড়িতদের খুঁজে বের করার দাবি এখন পুরো বিশ্ববিদ্যালয় জুড়ে।

 

 

সকল দায় অস্বীকার রেজিস্ট্রার মো. মজিবুৃর রহমান মজুমদার বলেন, ‘শনিবার বিশ্ববিদ্যালয় বন্ধের দিন হওয়ায় আনন্দ শোভাযাত্রা আয়োজন সম্ভব হয়নি।’ রাষ্ট্রের ঘোষিত অনুষ্ঠান কি বন্ধের দিন পালনে কোন বাঁধা আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের সঠিক জবাব দেননি রেজিস্ট্রার।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com