ads

মিশরে জুমার নামাজে সন্ত্রাসী হামলায় নিহত ২৩৫

মিশরে

সংবাদ২৪.নেট ডেস্ক: মিশরের গোলযোগপূর্ণ সিনাই উপত্যকার একটি মসজিদে গতকাল শুক্রবার উগ্রবাদীদের বোমা এবং বন্দুক হামলায় অন্তত ২শ’ ৩৫ নিহত এবং ১শ’ ২৫ আহত হয়েছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে। গতকাল শুক্রবার দুপুরে মুসল্লিরা জুমার নামাজ আদায়ে এলে সন্ত্রাসীরা আত্মঘাতী হামলা ও অর্তকিত গুলি চালায়। খবর বিবিসি ও আলজাজিরা

 

 

প্রত্যক্ষদর্শীরা জানায়, জুম্মার নামাজ আদায়ের সময়ে একটি গাড়ি থেকে ৪ ব্যক্ত এ হামলা চালিয়েছে। দেশটিতে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে চালানো হামলাটি এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ।

 

 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, আল-আরিশ শহরের আল-রাওদা মসজিদটি লক্ষ্য করে সন্ত্রাসীরা যখন হামলাটি চালায় তখন এটি ছিলো জুমার নামাজ পড়তে আসা মুসল্লিতে ঠাসা। মসজিদটিতে সন্ত্রাসীরা প্রথমে সংঘবদ্ধ বোমা বিস্ফোরণ ঘটায়। এরপর মেশিনগান ব্যবহার করে অর্তকিত গুলি চালায়। হামলায় আহতদের হাসপাতালে স্থানান্তরে ৩০টি অ্যাম্বুলেন্স কাজ করছে। তাদের অবস্থা গুরুতর হওয়ায় জরুরি রক্তের জন্য আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

 

 

এদিকে প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি নিরাপত্তা কর্মীদের কাছে হামলার বিষয়ে খোঁজ খবর নিয়েছেন। এ ঘটনায় ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

 

 

স্থানীয় এক সংসদ সদস্য জানান, মুখোশ পরিহিত হামলাকারীরা পুরো মসজিদ ঘিরে ফেলে এবং শরীরে লুকায়িত অবস্থায় রাখা বিস্ফোরক দিয়ে আত্মঘাতী হামলা চালায়। পরে মেশিনগান দিয়ে প্রার্থনারত মুসল্লিদের উপর গুলি চালায়। প্রাথমিক কোনো জঙ্গি গোষ্ঠী বা পক্ষ হামলার দায় স্বীকার করেনি। তবে দেশটির এ ধরনের হামলার পেছনে ইসলামিক স্টেটের (আইএস) সম্পৃক্ততা পাওয়া গেছে।

 

 

এদিকে মিশরের পুলিশ কর্মকর্তারা বলেছেন, উত্তর সিনাইয়ের আর রাওয়াদা মসজিদে এ হামলা চালানো হয়। নামাজ আদায়রত মিশরের নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করেই প্রধান হামলা চালানো হয় বলে একটি খবরে বলা হয়েছে। আর রাওয়াদা মসজিদটি উত্তর সিনাইয়ের রাজধানী আল-আরিশ থেকে ২৫ মাইল দূরে বির আল-আবাদ শহরে অবস্থিত।

 

 

হামলায় বোমাও ব্যবহার করা হয়েছে বলে এমইএনএ’র খবরে উল্লেখ করা হয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে।

 

 

এদিকে হামলার পরই জরুরি বৈঠক ডেকেছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আস-সিসি। এছাড়া, দেশটিতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

 

 

গত সেপ্টেম্বরে মাসে সিনাইয়ে একটি পুলিশ বহরের বিরুদ্ধে তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) গুপ্ত হামলায় ১৮জন নিহত হয়েছিল। ঐ ঘটনায় আইএসআই দায় স্বীকার করলে মসজিদে জুম্মার নামাজে এই হামলার ঘটনায় এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করে নি।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com