ads

ডিআরইউ লেখক সম্মাননা পেলেন কথা সাহিত্যিক এম. উমর ফারুক

এম. উমর ফারুক

নিজস্ব প্রতিবেদক, সংবাদ২৪.নেট, ঢাকা: ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) লেখক সম্মাননা ২০১৭ পেলেন নতুন সংবাদের সিনিয়র রিপোর্টার সাহিত্যিক ও সাংবাদিক এম.উমর ফারুক। সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যে অবদান রাখায় তিনি এ সম্মননা পান।

 

 

জাতীয় গ্রন্থমেলা-২০১৭ তে লেখক এম.উমর ফারুকের ছোট গল্প ‘ঝরা ফুলের ঘ্রান’ প্রকাশিত বইটির জন্য ডিআরইউ এ সম্মাননা দেয়। শুক্রবার সকালে সেগুনবাগিচায় ঢাকা রির্পোটাস ইউনিটির সাগর রুনি মিলনায়তনে ঢাকা রিপোর্টাস ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে এ সম্মননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

 

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশে পদকে ভূষিত জাতিসত্ত্বার কবি মুহম্মদ নুরুল হুদা, ডিআরইউর সাধারন সম্পাদক মোরসালীন নোমানী কবি হাসান হাফিজ প্রমুখ।উপস্থাপনা করেন প্রচার প্রকাশনা সম্পাদক কবি কাফি কামাল। পরে প্রধান অতিথি একুশে পদকে ভূষিত জাতিসত্ত্বার কবি মুহম্মদ নুরুল হুদার হাত থেকে ক্রেষ্ট ও সনদ গ্রহণ করেন লেখক এম.উমর ফারুক।

 

 

কথা সাহিত্যিক এম.উমর ফারুক ১৯৯৭ সালে কবিতা লেখার মধ্য দিয়ে লেখালেখি শুরু করেন। ১৯৯৮ সালে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলাতে সাংবাদিকতা শুরু করেন। ২০০৪ সালে চিলমারী থেকে প্রকাশিত সাপ্তাহিক জনপ্রাণ পত্রিকার প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদক ও পরে নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এক পর্যায়ে ২০০৪ সালে ঢাকায় দৈনিক যুগান্তরের মধ্যে জাতীয় পর্যায়ে সাংবাদিকতা শুরু করেন। এরপর দৈনিক আমাদের সময়, দৈনিক মানবকণ্ঠ, দৈনিক সংবাদ, দৈনিক জনতা, দৈনিক আজকালের খবর, দৈনিক আজকের পত্রিকা, দৈনিক বর্তমান ও দৈনিক নতুন সংবাদ এ সিনিয়র সাংবাদিক হিসেবে কাজ করেন। তিনি উপন্যাস ছড়া,কবিতা, গল্প, প্রবন্ধ, গানও নাটক লেখেন নিয়মিত। তার লেখা একাধিক নাটক টিভিতে প্রচারিত হয়েছে। তার লেখা গানের বেশ কয়েকটি এ্যালবামও প্রকাশ পেয়েছে।

 

 

লেখক সাহিত্যে অবদানের জন্য এর আগেও ঢাকা রির্পোটাস ইউনিটি লেখক সম্মাননা-২০১৬, ২০১৫, ২০১৪, ২০১৩ ও ২০১১ পেয়েছেন। জাতীয় মানবাধিকার পদক-২০১২, হাছন রাজা স্মৃতি স্বর্ণ পদক-২০১০ পান। চিলমারী পাবলিক লাইব্রেরী লেখক সংবর্ধনা-২০০৭ পান। রংপুর ছান্দসিক সাহিত্য সেরা কবি ২০০৮ ও বাংলাদেশ সাহিত্য পরিষদ হতে ছান্দসিক কবি পদক-২০০২ লাভ করেন। সাহিত্যে অবদানের জন্য সাপ্তাহিক জনপ্রাণ থেকেও সংবর্ধিত হন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সাংষ্কৃতিক সংগঠণ থেকে সংবর্ধিত হন।তিনি চিলমারী সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা, সৃজন সাহিত্য পরিষদ এর প্রতিষ্ঠাতা সভাপতি ও সাহিত্য পত্রিকা বেলা অবেলা’র সম্পাদক।

 

 

এম.উমর ফারুক ১৯৮৪ সালের ২৪ ফেব্রুয়ারি কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের দক্ষিণ সাদুল্যা তেলীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মো. গোলাম হোসেন সরকার ও আনোয়ারা বেগমের চার সন্তানের মধ্যে সবার বড়। লেখক এল এল বি অনার্স ও এল এল এম পাশ করেন।

 

 

লেখকের প্রকাশিত যে রাতের দিন হয় না (উপন্যাস), ঝরা ফুলের ঘ্রান (ছোট গল্প), মেঘে ঢাকা চাঁদ (উপন্যাস), পথে প্রান্তরে সাংবাদিকতা (সাংবাদিকতা বিষয়ক), যন্ত্রণার পদাবলি (উপন্যাস), হৃদয় ভাঙ্গা ঢেউ (ছোট গল্প), হৃদয়ের পরবাসে (কাব্যগ্রন্থ) নির্মম নিয়তি (উপন্যাস), প্রেম শুধু কাঁদিয়ে গেল (উপন্যাস)বই গুলো ইতোমধ্যে পাঠক প্রিয়তা পেয়েছে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com