ads

কোলকাতার রাস্তায় জিয়ার ছবি

কোলকাতার রাস্তায় জিয়া

এম.উমর ফারুক
বিশেষ প্রতিনিধি, সংবাদ২৪.নেট, ঢাকা: সেরা বাঙ্গালী হিসেবে আবারো সম্মান পেল বিএনপির প্রতিষ্ঠাতা বহুদলীয় গণতন্ত্রের প্রর্বতক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। আর এই সম্মান দিলো কোলকাতার হেয়ার স্কুল। ২০০ বছর পূর্তি করছে কোলকাতার হেয়ার স্কুল। ওই ২০০ বছর পূর্তিতে স্কুলটির পক্ষ থেকে কোলকাতার রাস্তায় টানানো হয়েছে নোটেবল অ্যালুমনিদের ফেস্টুন। হেয়ার স্কুলের ছাত্র ছিলেন জিয়াউর রহমান বীর উত্তম।

 

 

বৃটিশ ভারতে সবচেয়ে অভিজাত ও জগৎখ্যাত বিদ্যাপীঠ হেয়ার স্কুল তাদের প্রতিষ্ঠার দুইশত বার্ষিকী উদযাপনের প্রাক্কালে বিখ্যাত প্রাক্তন ছাত্রদের আলোকচিত্রের ফেস্টুনে সাজিয়ে তুলেছে মহানগরী কলকাতাকে।

 

 

সেখানে দীনবন্ধু মিত্র, স্যার জগদীশ চন্দ্র বসু, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়, রমেশ চন্দ্র দত্ত, রামতনু লাহিড়ীসহ মহাকীর্তিমানদের মধ্যমনি করা হয়েছে প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে। তার আলোকচিত্র শোভা পাচ্ছে কলেজ স্ট্রীট, বিদ্যাসাগর স্ট্রীট, বউ বাজার, পিয়ারী সরকার স্ট্রীট, কলতলা স্ট্রীট প্রেসিডেন্সি কলেজ স্কয়ার, কলকাতা বিশ্ববিদ্যালয় মোড়সহ গুরুত্বপূর্ণ সড়ক মোহনায়। কীর্তিমানদের ছবি দিয়ে সজ্জিত করা হয়েছে সড়কমালা।

 

 

মুলত: স্কুলের প্রাক্তন ছাত্রদের সংগঠন হেয়ার স্কুল এলামনাই এ্যাসোসিয়েশন তাদের স্কুলের সকল স্বনামধন্য ও খ্যাতির শীর্ষে ওঠা প্রাক্তন ছাত্রদের নিয়ে নানা আয়োজন রেখেছে। খোলা হয়েছে একটি ওয়েবপেইজ।(যঃঃঢ়:/িি.িযধৎবংপযড়ড়ষধষঁসহর.পড়স/ধষঁসহর.ঢ়যঢ়)। সেই ওয়েব পেইজে বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর পাশে রাখা হয়েছে জিয়াউর রহমানকে। একই সাথে হেয়ার স্কুলের উইকিপিডিয়াতে জিয়াউর রহমানসহ প্রখ্যাত প্রাক্তন ১৬ জন ছাত্রের নাম ও তাদের অবদান উল্লেখ করা হয়েছে।

 

 

জানা যায়, স্কটিশ ঘড়ি ব্যবসায়ী ডেভিড হেয়ার ১৮১৮ সালের ১ সেপ্টেম্বর তারনামে হেয়ার স্কুল প্রতিষ্ঠা করেন। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার বাগবাড়ীতে জিয়াউর রহমানের জন্ম। জিয়াউর রহমানের পিতা মনসুর রহমান কলকাতার এক সরকারি দফতরে রসায়নবিদ হিসেবে কমর্রত ছিলেন। জিয়াউর রহমান শৈশবে কিছুকাল বগুড়ার গ্রামাঞ্চলে এবং কিছুকাল কলকাতায় অতিবাহিত করেন। জিয়াউর রহমানের স্কুলজীবন শুরু হয় কলকাতায় ‘ হেয়ার স্কুলে’।

 

 

১৯৪৭ সালে ভারতবিভাগের পর তার পিতা করাচীতে বদলি হলে জিয়াউর রহমান কলকাতার হেয়ার স্কুল ছেড়ে করাচীর একাডেমী স্কুলে ভর্তি হন। ১৯৫২ সালে তিনি দ্বিতীয় বিভাগে ম্যাট্রিক পাস করেন করাচিতে ‘করাচি একাডেমি স্কুল’ (বর্তমানে, তাইয়েব আলী আলভী একাডেমী) থেকে। ম্যাট্রিক পাসের পর তিনি ভর্তি হন করাচির ‘ডি জে কলেজে’।

 

 

১৯৫৩ সালে ‘পাকিস্তান সামরিক একাডেমি’তে একজন অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেন। প্রসঙ্গত যে,জিয়াউর রহমানের নামে অনেক আগেই তুরষ্কের রাজধানী আঙ্কারাশহরের প্রানকেন্দ্রে ১.৮ কিমি দীর্ঘ একটি সড়কের নামকরণ করা হয়েছে। ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরেও জিয়াউর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে।

 

 

এদিকে, কোলকাতার রাস্তায় জিয়াউর রহমানের ছবি সংবলিত পোস্টার দেখে উচ্ছ্বসিত বিএনপির নেতাকর্মীরা। কোলকাতার রাস্তার নেই ছবির পোস্টার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ স্ট্যাটাস শেয়ার দিয়ে নিজের অনুভুতি জানান দিচ্ছে বিএনপির সর্বস্তরের নেতাকর্মীরা। বিএনপির প্রতিষ্ঠাতার এমন সম্মান দেয়ায় কোলকাতা হেয়ার স্কুল কর্তৃপক্ষকে ফেসবুকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন নেতাকর্মীরা।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com