ads

বুদ্ধি বিকাশে অন্যতম উপাদান যা

যৌনমিলন

সংবাদ২৪.নেট ডেস্ক : যৌনমিলন বুদ্ধি বিকাশের অন্যতম একটি উপাদান; বিশেষ করে বয়স্কদের মধ্যে এর উপকারিতা সর্বাধিক বলে নতুন এক ব্রিটিশ গবেষণায় দাবি করা হয়েছে।

 

 

যৌনতার প্রতি অনীহা, সঙ্গীর সঙ্গে দীর্ঘ সময় সঙ্গমে লিপ্ত হয়নি এমন পঞ্চাশোর্ধ্ব একদল মানুষের ওপর একটি গবেষণা চালিয়ে ইংল্যান্ডের কোভেন্ট্রি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য দিয়েছেন।

 

 

জার্নালস অব জেরোনটোলজি (বার্ধক্যবিদ্যা), সিরিজ বি. সাইকোলজিক্যাল অ্যান্ড সোশ্যাল সায়েন্সে এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

 

 
গবেষক হেলে রাইট বলেন, ‘যারা মনে করে বয়স্করা যৌনসঙ্গমে অক্ষম, তারা ভুল ধারণা লালন-পালন করে চলছে। আমাদের উচিত এ মনোভাবকে পরিবর্তন করা। শারীরিক এবং মানসিক, উভয় ক্ষেত্রেই নিয়মিত যৌনতা পঞ্চাশোর্ধ্ব মানুষের ওপর যে কী দারুণ প্রভাব ফেলে তা সবাইকে জানানো উচিত, সবাইকে এ বিষয়ে সচেতন করা উচিত। ’

 

 

৫০ থেকে ৮৩ বছরের ৭৩ জনের মধ্যে এ গবেষণা করেন হেলে রাইট। এক বছরে পঞ্চাশোর্ধ্ব মানুষের যৌন সম্পর্ক, স্বাস্থ্য ও সামাজিক কর্মের ওপর ভিত্তি করেই গবেষণাটি সম্পাদনা করেন গবেষক।

 

 

এখানে মৌখিক কথাবার্তায় স্পষ্টতার মতো বিষয়কেও নজরে রাখা হয়েছিল। শুধু তাই নয়, একটি পরীক্ষায় দেখা হয়, ৬০ সেকেন্ডের মধ্যে এই পঞ্চাশোর্ধ্ব মানুষ কতগুলো পশুপাখির নাম বলতে পারছে। দেখা গেছে, যারা যৌনতায় সাবলীল ও স্বাভাবিক তারাই এ পরীক্ষায় সফল হয়েছে।

 

 

গবেষণার ফল প্রকাশের পর গবেষক রাইট বলেন, ‘প্রতিটি সম্পর্কই একটি কারণ ও তার ফলের ওপর দাঁড়িয়ে রয়েছে। সেখানে সেক্স একটি জ্ঞান অন্বেষণকারী বিষয়। গবেষণার মাধ্যমেই আমরা এমন প্রতিটি বিষয়ের খুব কাছাকাছি যেতে পারি এবং পুরনো ধারণা ভেঙে যুগান্তকারী আবিষ্কারের পথে হাঁটতে পারি। ’ সূত্র : জিনিউজ

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com