ads

যে ছবিগুলো আপনার ফেসবুক দেয়া উচিত নয়

ফেসবুক

সংবাদ২৪.নেট ডেস্ক: সামাজিক মাধ্যম হয়তো অনেকের জন্যই বিপদজনক স্থান, বিশেষ করে রক্ষণশীল সমাজের নারীদের জন্য। পশ্চিমা সমাজের একজন নারী হয়তো অনেক ছবি সহজেই ফেসবুক, টুইটারের মতো সামাজিক মাধ্যমে তুলে দেবেন। কিন্তু সেই ছবি উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য বা দক্ষিণ এশিয়ার একজন নারীর জন্য অনেক সমস্যা তৈরি করবে।

 

 

এমনকি অনেক রক্ষণশীল দেশে সামাজিক মাধ্যম ব্যবহারকারী নারীরা তাদের প্রোফাইল পিক হিসাবে নিজের ছবিও ব্যবহার করেন না। অনেকে পর্দা প্রথার কথা চিন্তা করে নিজের ছবি দেন না।

 

 

আবার অনেকে নিজের ছবি দেওয়া থেকে বিরত থাকেন, কারণ অনেক সময় এসব ছবিও বিকৃত করা হয় বা তার জন্য নানা সমস্যার কারণ হয়ে ওঠে।

 

 

তেমন কয়েকটি ছবি নিয়েই এই প্রতিবেদন।

 

 
জড়িয়ে ধরা
এই ছবিটি পশ্চিমা দেশগুলো বা অনেক দেশেই হয়তো খুবই স্বাভাবিক একটি ছবি। কিন্তু বিয়ে হয়নি, রক্ষণশীল সমাজের এমন কোন নারী হয়তো তার ফেসবুক বা টুইটারে কখনো পোস্ট করবেন না। সম্পর্কটি যদি শেষ পর্যন্ত না টেকে, তাহলে এই ছবিটিই হয়তো তার জন্য লজ্জা এবং হয়রানির কারণ হবে। আবার তার বন্ধু তালিকায় থাকা পরিবারের সদস্য, প্রতিবেশী বা স্বজনদের কাছেও হয়তো ছবিটি গ্রহণযোগ্য হবে না।

 

 

বিয়েতে নাচ
পাকিস্তানের একটি বিয়েতে ছেলে-মেয়েদের একত্রে নাচের ছবি ছড়িয়ে পড়ার পর সামাজিকভাবে তাদের বিচার করে শাস্তি দেওয়া হয়। অনেক দেশেই এ রকম নাচ হয়ে থাকে। কিন্তু নাচের ছবি বা ভিডিও যখন সামাজিক মাধ্যমে ছড়িয়ে যায়, তখন তাদের জন্য, বিশেষ করে নারীদের জন্য বিব্রতকর হয়ে দাঁড়ায়। বিশেষ করে পর্দা প্রথার চল আছে, এমন দেশগুলোয় এ রকম কোন নাচের ঘটনাও অনেক সময় শাস্তির কারণ হয়ে যায়।

 

 

সম্পর্কে আছি
সামাজিক মাধ্যম ব্যবহার করেন, রক্ষণশীল দেশগুলোয় এমন অনেকেই কোন সম্পর্কে জড়িয়ে পড়লেও, তারা প্রকাশ্যে তাদের স্ট্যাটাস পরিবর্তন করেন না। এমনকি ইরানের মতো অনেক দেশে এখন বিয়ের আগে একত্রে থাকার চল বাড়লেও, প্রকাশ্যে তা তারা ঘোষণা দিতে চান না। এমনকি মধ্যপ্রাচ্য বা দক্ষিণ এশিয়ার দেশগুলোয় অনেকেই এ বিষয়টি পরিবর্তন করেন না, কারণ তারা পরিবারের সদস্যদের জানতে দিতে চান না যে, তারা কোন সম্পর্কে জড়িয়ে পড়েছেন।

 

 

সূচালো মুখের ছবি
অনেক দেশেই এমন ছবি স্বাভাবিকভাবে গ্রহণ করা হয় না। যারা এমন ছবি পোস্ট করেন, তাদের খুব সম্মানের চোখে দেখা হয় না।

 

 

যৌন আবেদনময়ী ছবি
রক্ষণশীল সমাজের দেশগুলোয় এমন ছবি সামাজিক মাধ্যমে দেওয়ার ঘটনা খুবই বিরল। আফগানিস্তান বা পাকিস্তানের মতো অনেক এলাকায় এমন ছবির কারণে শাস্তিও পেতে হতে পারে। এমনকি মধুচন্দ্রিমা, দেশে বা বিদেশে সমুদ্রের তীরে বেড়াতে গিয়েও স্বল্প কাপড় পড়লেও, সেসব ছবি সামাজিক মাধ্যমে তোলা হয় না। কোন নারী এসব ছবি সামাজিক মাধ্যমে দিলে সে যেমন সবার আলোচনার বিষয় হয়ে ওঠেন।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com