ads

হাসিমুখে কথা বলাও উত্তম ইবাদত

ইবাদত

সংবাদ২৪.নেট ডেস্ক : সৃষ্টির সেরা মানুষ। এই মানুষকে একটা সমাজেই বেড়ে উঠতে হয়। দৈনন্দিন জীবনে মনের ভাব আদান-প্রদানের নিমিত্তে বলতে হয় নানান কথা। এটি মানুষের জীবনাচরণের অতি গুরুত্বপূর্ণ একটা অধ্যায়। মানুষের কথাবার্তা এবং আচরণেই হৃদয়ের সতেজ অনুভূতি প্রকাশ পায়। আচরণের এ ভিন্নতার কারণেই মানুষের পরিচয়ও ভিন্নভাবে ফুটে ওঠে। ফুটে ওঠে মানুষের রুচিবোধের বৈশিষ্ট্য। মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআনুল কারিমে এরশাদ করেন, ‘নিশ্চয়ই তোমাদের জন্য আল্লাহর রাসুল (সা.) এর মধ্যে উত্তম আদর্শ নিহিত রয়েছে। যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসকে কামনা করে এবং আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ করে।’ (সূরা আহজাব : ২১)।

 
রাসুল (সা.) এর চরিত্র নিয়ে মহান আল্লাহ তায়ালা এরশাদ করেন, ‘ওয়া ইন্নাকালা আ’লা খুলুকুন আজিম’ (আয়াত নং-৪)। এখানে রাসুল (সা.) এর উত্তম চরিত্রের কথা সুস্পষ্টভাবে প্রস্ফুটিত হয়েছে। এতএব, এর দ্বারা প্রমাণিত হয়, রাসুল (সা.) সারা বিশ্ববাসীর জন্য এক সর্বোত্তম মডেল। রাসুল (সা.) এমনই একজন মহামানব ছিলেন, যিনি তাঁর নরম মায়াবী আচরণ ভরিয়ে মানুষকে সৃষ্টিকর্তার পথে আহ্বান করেছেন। মিথ্যা, কপটতা, বাচালতা এমনকি মলিনতার আশ্রয় নিয়েও রাসুল (সা.) কথা বলতে নিষেধ করেছেন। যারা এসবের আশ্রয় নেয় তারা রাসুল (সা.) এর কাছে সবচেয়ে ঘৃণিত বলে বিবেচিত হন।

 
এ প্রসঙ্গে হজরত জাবির ইবনে আবদুল্লাহ (রা.) থেকে একটি হাদিস বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের মধ্যে যেসব লোক বাচাল, দুর্বোধ্য ভাষায় এবং অহংকারের সঙ্গে কথা বলে তারা আমার কাছে সবচেয়ে ঘৃণিত এবং কেয়ামতের দিন তারা আমার থেকে অনেক দূরে থাকবে।’ (তিরমিজি)।

 
রেওয়ায়েত আছে, একবার হজরত জাবির ইবনে সুলাইম (রা.) রাসুল (সা.) এর কাছে উপদেশ চাইলে রাসুল (সা.) বললেন, ‘কাউকে কখনও গালাগাল করো না।’ জাবির (রা.) বলেন, এরপর আমি কখনও আজাদ, গোলাম এমনকি উট, বকরিকেও গালি দেইনি।

 
রাসুল (সা.) আরও বলেন, ভালো ও নেকির কোনো কাজকে তোমরা তুচ্ছ মনে করো না। তোমার ভাইয়ের সঙ্গে হাসিমুখে কথা বলবে। প্রতিদিনের ছোট ছোট কথা, ছোট ছোট ব্যবহার একটুখানি সৌহার্দপূর্ণ আচরণে ব্যক্তির মর্যাদা, মনুষ্যত্ব ও ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটে।

 
সদা হাস্যোজ্জ্বল থেকে আচরণে আন্তরিক হওয়ার মাধ্যমে শুধু অন্যের হৃদয়ের ভালোবাসা পাওয়াই নয়, এটি মানুষকে কাছে টানে এবং এটি একটি ইবাদতও বটে। হজরত মুহাম্মদ মোস্তফা (সা.) এর প্রিয় জামাতা, ইসলামের চতুর্থ খলিফা হজরত আলী (রা.) বলেন, ‘মানুষের সঙ্গে হাসিমুখে কথা বলাও একটি উত্তম ইবাদত।’ তিনি আরও বলেন, ‘মোমিনের চেহারায় প্রস্ফুটিত থাকে একটি হাস্যোজ্জ্বল আনন্দের রেখা।’ তাহলে আসুন আমরা সবাই সদা হাস্যোজ্জ্বল থেকে আচরণে আন্তরিক হই।-হসিয়াম বিন আহমাদ

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com