ads

কোন এমএফএসে গ্রাহকের একাধিক অ্যাকাউন্ট নয়

এমএফএসে গ্রাহক

সংবাদ২৪.নেট ডেস্ক: এখন থেকে কোন মোবাইল ফাইন্যান্সসিয়াল সার্ভিস (এমএফএস) সেবাদাতার সঙ্গে একজন গ্রাহক একাধিক হিসাব রাখতে পারবেন না। এ ছাড়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন সীমাও কমানো হয়েছে।

বুধবার এই সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এটি এমএফএস সেবাদানকারী ব্যাংক ও তার সাবসিডিয়ারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে, ‘কতিপয় অসাধু ব্যক্তি এ সেবাটির অপব্যবহার করছে মর্মে অভিযোগ পাওয়া গেছে যা দেশ ও জাতির জন্য ক্ষতিকর। এ প্রেক্ষিতে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস এর অপব্যবহার রোধকল্পে এবং এর সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে নির্দেশনাসমূহ প্রস্তুত করা হয়েছে, যা যথার্থভাবে পরিপালনের জন্য আপনাদেরকে পরামর্শ দেয়া হলো।’

এতে বলা হয়েছে, একজন ব্যক্তি কোন এমএফএস প্রোভাইডারের সঙ্গে একাধিক মোবাইল হিসাব চলমান রাখতে পারবেন না। কোন গ্রাহকের একই জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড বা অন্য কোন পরিচয়পত্রের বিপরীতে কোন এমএফএসে একাধিক হিসাব থাকলে আলোচনার মাধ্যমে তার বেছে নেয়া যেকোন একটি মোবাইল হিসাব চালু রেখে অন্য হিসাবগুলো বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কোন ক্ষেত্রে গ্রাহকের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ দুরূহ হলে যে হিসাবটিতে সর্বশেষ লেনদেন হয়েছে তা চালু রেখে অন্য হিসাবগুলো বন্ধ করতে হবে। এ পদক্ষেপ গ্রহণকালে যে সকল মোবাইল হিসাব বন্ধ করা হবে তার সমুদয় স্থিতি সংশ্লিষ্ট গ্রাহককে পরিশোধ/প্রদান বা হস্তান্তরের যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

নতুন নির্দেশনা অনুযায়ী, ক্যাশ-ইনের ক্ষেত্রে একজন গ্রাহকের দৈনিক সর্বোচ্চ লেনদেনের পরিমাণ ২০ হাজার টাকা থেকে কমিয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। এক্ষেত্রে দিনে তিনবারের বদলে এখন তা দুইবার করা যাবে। আর মাসে লেনদেনের সীমা দেড় লাখ থেকে কমিয়ে এক লাখ টাকা হয়েছে; এখন থেকে তা অনধিক ২০ বার করা যাবে।

আর ক্যাশ-আউটের ক্ষেত্রে গ্রাহক দিনে দুইবারে সর্বোচ্চ ১০ হাজার টাকা লেনদেন করতে পারবেন। আর এক্ষেত্রে মাসিক লেনদেন সীমা সর্বোচ্চ এক লাখ থেকে কমিয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে; আর এ সুযোগটি অনধিক ১০ বার নেয়া যাবে।

সার্কুলারে দেয়া নির্দেশনা অনুযায়ী, এখন থেকে কোন একটি মোবাইল হিসাবে ক্যাশ-ইন হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ওই হিসাব থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকার বেশি নগদ উত্তোলন (ক্যাশ-আউট) করা যাবে না। এ ছাড়া কোন হিসাবে ৫ হাজার টাকা কিংবা তারচেয়ে বেশি নগদ অর্থ জমা (ক্যাশ-ইন) বা উত্তোলন (ক্যাশ-আউট) করার ক্ষেত্রে গ্রাহককে তার পরিচয়পত্র/স্মার্ট কার্ড বা তার ফটোকপি এজেন্টকে প্রদর্শন করতে হবে এবং এজেন্ট গ্রাহকের জাতীয় পরিচয়পত্র নম্বর রেজিস্ট্রারে লিপিবদ্ধ রাখবেন।

এসব নির্দেশনাবলী সার্কুলার জারির দিন থেকে কার্যকর হবে বলেও এতে বলা হয়েছে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com