ads

ফুটবল বিশ্বকাপের দলের সংখ্যা ৩২টি থেকে বেড়ে ৪৮ দলে

ফুটবল

ক্রীড়া ডেস্ক, সংবাদ২৪.নেট: গুঞ্জনটা অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল, বিশ্ব ফুটবল সংস্থা ফিফার নতুন প্রধান জিয়ানি্ন ইনফ্যান্তিনো প্রস্তাবটা সামনে এনে উঠে-পড়ে লেগেছিলেন। শেষতক সফল তিনি। ফুটবল বিশ্বকাপের মূল আসরে দলের সংখ্যা ৩২টি থেকে বেড়ে ৪৮টি হচ্ছে। ২০২৬ সালের আসরে নতুন এই ফরম্যাট চালু হবে। মঙ্গলবার সুইজারল্যান্ডের জুরিখে ফিফা কার্যালয়ে ইনফ্যান্তিনোর প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদিত হয়।
১৯৯৮ সাল থেকে ৩২টি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ, ২০১৮ সালে রাশিয়া আর ২০২২ সালে কাতার বিশ্বকাপেও ৩২ দলই খেলবে। চলমান এই ফরম্যাটে প্রতি ৮টি গ্রুপের প্রতিটিতে ৪টি করে দল থাকত।

নতুন ফরম্যাট অনুযায়ী গ্রুপপর্বে তিনটি করে দল নিয়ে ১৬টি গ্রুপ হবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল পরের নকআউট রাউন্ডে উঠবে। ফলে ৩২ দল উঠবে নকআউট পর্বে, বর্তমান ফরম্যাটে নকআউটে খেলে ১৬ দল।

নতুন ফরম্যাটে টুর্নামেন্টে ম্যাচের সংখ্যা ৬৪টি থেকে বেড়ে ৮০টি হবে। তবে চ্যাম্পিয়ন দলকে মাত্র সাতটি ম্যাচই খেলতে হবে। অংশগ্রহণকারী দল এবং ম্যাচের সংখ্যা বাড়লেও ইউরোপের প্রভাবশালী ক্লাবগুলোর আপত্তির কথা মাথায় রেখে টুর্নামেন্ট ৩২ দিনের মধ্যে শেষ করা হবে। ফিফা মিডিয়া টুইটারে খবরটি নিশ্চিত করেছে এই লিখে, ‘ফিফা কাউন্সিল সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে ৪৮টি দলের বিশ্বকাপ আয়োজনের, যেটা শুরু হবে ২০২৬ সালে। ১৬ গ্রুপে তিনটি করে দল খেলবে। বিস্তারিত জানানো হবে বৈঠক শেষে।’

এর আগে ইনফ্যান্তিনো জানিয়েছিলেন, ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনার পক্ষে বিশ্বজুড়ে ফুটবল ফেডারেশনগুলোর সমর্থন পেয়েছেন। তবে ইউরোপের শীর্ষস্থানীয় ক্লাবগুলোর প্রতিনিধিত্বকারী সংস্থা (ইসিএ) বিশ্বকাপে দল বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করে। জাতীয় দল এবং ক্লাবের কোচরাও এই প্রস্তাবের বিরোধিতা করেছেন।

ফিফা-প্রধান তার নির্বাচনী ইশতেহারে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার মতে, বিশ্বজুড়ে ফুটবলের উন্নয়ন ত্বরান্বিত করার স্বার্থেই বিশ্বকাপে আরও বেশি দেশের অংশ নেয়ার সুযোগ করা দরকার। কারণ কোনো দেশ বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পেলে সেই দেশের ফুটবলে জোয়ার আসবে।

বাছাইয়ের মাধ্যমে বিভিন্ন অঞ্চল থেকে নির্দিষ্ট সংখ্যায় দল অংশ নিতে পারে বিশ্বকাপে। এখন মোট দলের সংখ্যা বেড়ে যাওয়ায় অঞ্চলভিত্তিক দলসংখ্যাও বাড়বে। তবে কোন অঞ্চল থেকে কতটি দল বিশ্বকাপে অংশগ্রহণ করবে এ বিষয়ে এখনও বিস্তারিত জানানো হয়নি। ফিফা কাউন্সিলের বৈঠক চলছে, তাই বর্ধিত দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের বিস্তারিত জানা যাবে পরে। তবে ইনফ্যান্তিনোর অধীনে ফিফার নতুন যাত্রাই শুরু হলো।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com