ads

গর্ভাবস্থায় অ্যান্টাসিড সেবনে শিশুর শ্বাসকষ্ট হতে পারে

গর্ভ

সংবাদ২৪.নেট ডেস্ক: গর্ভাবস্থায় নারীদের বিভিন্ন ওষুধ সেবনে সাবধান থাকার বিষয়টি আবারও নতুন করে উঠে এল এক গবেষণায়। এতে জানা গেছে, গর্ভাবস্থায় যে নারীরা অ্যান্টাসিড সেবন করেন তাদের সন্তানের শ্বাসকষ্ট হওয়ার আশঙ্কা অনেকাংশে বেড়ে যায়।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গর্ভাবস্থায় পেটের নানা ধরনের সমস্যায় কষ্ট পান নারীরা। আর এ কারণে অ্যান্টাসিড বা এ ধরনের ওষুধ গ্রহণ করতেও দেখা যায়। যদিও এ ধরনের ওষুধ পরিত্যাগ করাই ভালো বলে মনে করছেন গবেষকরা।
সাম্প্রতিক এক গবেষণায় শিশুর শ্বাসকষ্ট হওয়ার সঙ্গে গর্ভবতী নারীর অ্যান্টাসিড সেবনের সম্পর্ক আবিষ্কার করেছেন গবেষকরা। এ কারণে গর্ভাবস্থায় সমস্যা হলেও অ্যান্টাসিড এড়িয়ে যাওয়া উচিত বলে মনে করছেন তারা।
কিন্তু কী কারণে অ্যান্টাসিড শিশুর শ্বাসকষ্ট বাড়ায় এ বিষয়টি এখনও পরিষ্কার নয়। তবে ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়ায় বিভিন্ন শারীরিক জটিলতাতেই এমনটা হওয়া সম্ভব বলে মনে করছেন তারা।
বিষয়টি অনুসন্ধানে যুক্তরাজ্যের গবেষকরা ১.৩ মিলিয়ন শিশুকে অন্তর্ভুক্ত করা আটটি গবেষণা প্রতিবেদন একত্রিত করা হয়। এতে দেখা যায়, যে মায়েদের গর্ভাবস্থায় অ্যান্টাসিড প্রেসক্রিপনে দেওয়া হয়েছিল তাদের সন্তানদের এক-তৃতীয়াংশ শ্বাসকষ্টে ভোগে। আর এতেই ওষুধটির বিষয়ে সতর্ক থাকতে বলছেন বিশেষজ্ঞরা।
এ বিষয়ে গবেষণা করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এডিনবরার গবেষক ও অ্যাজমা ইউকে সেন্টার ফর অ্যাপ্লাইড রিসার্চের সহ-পরিচালক আজিজ শেখ বলেন, ‘এ গবেষণার ফলাফল এটা স্পষ্টভাবে প্রমাণ করে না যে, ওষুধটি শিশুর শ্বাসকষ্ট আনে। তাই এ বিষয়টি পরিষ্কারভাবে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন। ’
এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইমিউনোলজি জার্নালে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com