ads

নিরপেক্ষ ইসি ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: ড. কামাল

কামাল

নিজস্ব প্রতিবেদক, সংবাদ২৪.নেট, ঢাকা: একটি অবাধ, শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) গঠনের ওপর গুরুত্ব আরোপ করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেন, ‘নিরপেক্ষ রেফারি ছাড়া যেমন একটি খেলা সম্ভব নয়, তেমনি  নিরপেক্ষ ইসি ছাড়াও সুষ্ঠু নির্বাচন অসম্ভব।’ রবিবার বিকাল সোয়া ৫টার দিকে বঙ্গবভনে ইসিগঠন ইস্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এর আগে বিকাল চারটার দিকে গণফোরামের ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে প্রবেশ করে। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির সভাপতি ড. কামাল হোসেন। বৈঠককালে রাষ্ট্রপতিকে নয়টি প্রস্তাব দিয়েছে গণফোরাম। এরমধ্যে উল্লেখযোগ্য হলো, ইসি গঠনে একটি আইন প্রণয়ন করা।

এক প্রশ্নের জবাবে ড. কামাল হোসে বলেন, ‘রাষ্ট্রপতি একজন অভিজ্ঞ মানুষ। তিনি নিজেই দেশের নির্বাচনি ইতিহাস জানেন। তাই তাকে অনুরোধ করেছি, একটি শক্তিশালী ইসি গঠন করা দেশের জন্য জরুরি।’  তিনি বলেন, ‘কমিশন গঠনের লক্ষ্যে এই আইন বর্তমান সংসদে হতে পারে অথবা রাষ্ট্রপতি চাইলে অধ্যাদেশ জারি করেও করতে পারেন।’

এদিকে, গণফোরামের দেওয়া নয়টি প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য হলো, সততা, দক্ষতা, নিরপেক্ষতা ও আইনি জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করতে হবে। এই নিয়োগের ক্ষেত্রে যোগ্যতার অগ্রাধিকার যাচাই-বাছাইয়ের জন্য ৫ সদস্য বিশিষ্ট একটি সার্চ কমিটি গঠন করতে হবে।

প্রধান বিচারপতির মনোনীত আপিল বিভাগের একজন বিচারপতি সার্চ কমিটির সভাপতি হবেন। সদস্য হিসেবে নিরপেক্ষ ও জাতির কাছে আস্থাভাজন হিসেবে পরিচিত শিক্ষাবিদ, নারীসমাজে গ্রহণযোগ্য একজন নারী প্রতিনিধি, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের একজন প্রতিনিধি ও গণমাধ্যমের একজন প্রতিনিধি থাকবেন।

ইসিকে আর্থিকভাবে সম্পূর্ণ স্বাধীন ও অর্থ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণমুক্ত রাখার প্রস্তাব করে গণফোরাম। জাতীয় বাজেটেও ইসির জন্য পৃথক বরাদ্দের প্রস্তাব করা হয়।

গণফোরামের প্রস্তাবে আরও বলা হয়, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের মোতায়েনের সিদ্ধান্ত নেবে ইসি। এছাড়া  নির্বাচনি বিধি প্রণয়ন, বাস্তবায়নের পূর্ণক্ষমতা ইসির ওপরই থাকবে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com