ads

ব্যবহারকারীদের ওপর ফেসবুকের বিধি-নিষেধের চাপ

ফেসবুক

সংবাদ২৪.নেট ডেস্ক : ফেসবুকের যত অ্যাপ রয়েছে তা ব্যবহার করতে গিয়ে হয়তো নিয়ম ভঙ্গ করেছেন অনেকবার। আপনি ফেসবুকে ফোন নম্বর বদলেছেন।
কিন্তু সঙ্গে সঙ্গে ফেসবুককে জানাননি। আর এতেই কিন্তু আপনি এই সোশাল মিডিয়া জায়ান্টের নিয়ম ভঙ্গ করলেন।

ফেসবুকের ‘স্টেটমেন্ট অব রাইটস অ্যান্ড রেন্সপন্সিবিলিটিস’-এ বলা হয়, ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহারকারী যেকোনো ধরনের পরিবর্তন আনলে তা ফেসবুককে ৪৮ ঘণ্টার মধ্যে জানাতে হবে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

আরেকটি ভাবনার বিষয় রয়েছে। ফেসবুক ব্যবহারকারীদের প্রত্যেকে বিধি-নিষেধের বিষয়টি কতটা জানেন বা পড়েন তা বলা যায় না। এমন নিয়মও রয়েছে যে, কেউ ভুয়া তথ্য দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। আবার একজন মানুষের একাধিক অ্যাকাউন্টও থাকতে পারবে না বলে নিয়ম করা হয়েছে।

অ্যাকাউন্টে কোনো ধরনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে ব্যবহারকারীদের তথ্য প্রদান করতে বলে স্ন্যাপচ্যাট। তবে জানানোর জন্য একটু বেশি সময় দিয়েছে তারা। পরিবর্তনের ৭২ ঘণ্টার মধ্যে তা জানাতে হবে।

আসলে এসব নিয়ম-কানুনের মাধ্যমে পরিষ্কার হয় যে, ব্যবহারকারীদের পরিবর্তিত ও সর্বসাম্প্রতিক তথ্য ফেসবুক বা স্ন্যাপচ্যাট রেকর্ড করে এবং এসব তাদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য। ইন্টারনেটে ব্যবহারকারীদের অবস্থান চিহ্নিত করতেই এসব তথ্য আপ-টু-ডেট রাখে তারা।

ইন্সটাগ্রামের মতো আরো কিছু জনপ্রিয় অ্যাপও এ ধরনের নিয়ম মেনে চলে এবং তা ব্যবহারকারীদের ওপর প্রয়োগ করে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com