ads

সমমর্মিতা আর নিজের জীবন নিজে গড়ার প্রত্যয়ে কোয়ান্টাম বর্ষায়ন ২০১৭

কোয়ান্টাম

সংবাদ২৪.নেট ডেস্ক : ৬ জানুয়ারি শুক্রবার সারাদেশের বিভিন্ন স্থানের ন্যায় ধ্যানতীর্থ কোয়ান্টামমেও সকাল শুরু হয় আরোগ্যশালায় বর্ষায়ন উৎসবের মধ্য দিয়ে। এ বর্ষায়নের মধ্য দিয়ে কোয়ান্টাম আনুষ্ঠানিকভাবে প্রবেশ করল তার ২৫ তম বছরে। ‘আমি পারি আমি করব, নিজের জীবন নিজেই গড়ব’- এই অনুরণন ছড়িয়ে দিতে সারাদেশে কোয়ান্টামের সেন্টার শাখা সেলের আয়োজনে লাখো মানুষ অংশ নেয় বর্ষায়ন উৎসবে।

১৯৯৩ সালের ১ জানুয়ারি মেডিটেশনের ক্যাসেট শিথিলায়ন-এর উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছিল কোয়ান্টামের পথচলা। সুস্বাস্থ্য প্রশান্তি ও সাফল্যের জন্যে ধ্যানের বাণী সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেয়ার যে শুভ উদ্যোগ নিয়েছিল কোয়ান্টাম, ২০১৭ সালের প্রথম সূর্যোদয়ের সাথে সাথে তা রূপ নিয়েছে ২৫ বছরের এক দীর্ঘযাত্রায়। প্রতিবছরের সূচনালগ্নে তাই যৌথ মেডিটেশন আর নতুন বছরের প্রত্যয় নিয়ে কোয়ান্টাম পরিবারের সদস্যরা উদযাপন করেন কোয়ান্টাম বর্ষায়ন। পরিবারের সবাই যেন এতে অংশ নিতে পারেন, এ লক্ষ্যে সারাদেশ জুড়ে ফাউন্ডেশনের সেন্টার শাখা সেলগুলো বছরের প্রথম শুক্রবার আয়োজন করে বর্ষায়ন।

এবছর ৬ জানুয়ারি অনুষ্ঠিত হলো কোয়ান্টাম বর্ষায়ন। সূর্যোদয়ের সাথে সাথে দেশের বিভিন্ন স্থানে পার্কে, মাঠে, উন্মুক্ত স্থানে আয়োজিত বর্ষায়নে বেজে ওঠে সুখী জীবনের সুর। যৌথ মেডিটেশন ছাড়াও ছিল এবছরের বিশেষ আলোচনা ‘নিজের জীবন নিজেই গড়ব’।

কোয়ান্টামের ধ্যানকেন্দ্র বান্দরবান লামাস্থ কোয়ান্টামমেও অনুষ্ঠিত হয় কোয়ান্টাম বর্ষায়ন। এতে অংশ নেন কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীসহ, কোয়ান্টামমের সকল কর্মী ও তাদের পরিবারবর্গ এবং স্থানীয় অধিবাসীরা। সব মিলিয়ে প্রায় তিন সহস্র মানুষের অংশগ্রহণে কোয়ান্টামমের আরোগ্যশালায় স্নিগ্ধ প্রাকৃতিক পরিবেশে বর্ণাঢ্য এ আয়োজনে বিশেষ আলোচনা উপস্থাপন করেন ফাউন্ডেশনের আর্ডেন্টিয়ার মওলানা ছায়ীদুল হক। পরম করুণাময়ের কাছে শুকরিয়া প্রকাশ করে তিনি বলেন, ২০১৬ সাল ছিল কোয়ান্টামের জন্যে একটি সাফল্যময় বছর। বাঁকবদলের এ বছরে কোয়ান্টাম মেথডের ৪০০টির বেশি ব্যাচ সম্পন্ন হয়েছে। ধ্যানের বাণী প্রশান্তির বাণী ছড়িয়ে দেয়া সম্ভব হয়েছে চারপাশে লাখো মানুষের মাঝে। এরই ধরাবাহিকতায় কোয়ান্টাম ২০১৭-তে তার দুই যুগ পূর্তির সৌভাগ্য অর্জন করেছে।

দুই যুগের এই দীর্ঘপথে কোয়ান্টামের লক্ষ্য ছিল মানুষের কল্যাণ, সৃষ্টির কল্যাণ। কোয়ান্টামের এ কল্যাণশক্তিকে কাজে লাগিয়ে লাখো মানুষ তাদের জীবনকে বদলে দিয়েছে। শুধু ব্যক্তির জীবনেই নয়, জাতির জীবনেও কোয়ান্টাম ইতিবাচকতা ও আশাবাদের সূচনা করেছে।

জেগে ওঠার এক নতুন অনুরণন ছড়িয়ে দিচ্ছে কোয়ান্টাম -‘আমি পারি, আমি করব, নিজের জীবন নিজেই গড়ব’। প্রতিটি মানুষের মাঝে তার নিজের জীবন নিজে গড়ার সুপ্ত শক্তিকেই বিকশিত করে যাচ্ছে কোয়ান্টাম। পরনির্ভরশীলতা আর পরমুখাপেক্ষিতার যে বৃত্ত ভাঙার লক্ষ্য নিয়ে কোয়ান্টাম দুই যুগের বেশি সময় ধরে কাজ করছে, আজ সে জাগরণের বাণী পুরো জাতির মাঝে সঞ্চারিত হয়েছে।

সবসময়ই একেকটি বছরের সূচনালগ্নে নতুন নতুন কর্মপরিকল্পনা আর প্রত্যয় নিয়ে কোয়ান্টাম ফাউন্ডেশন অগ্রসর হয় এ কল্যাণকে আরো বেশিমাত্রায় ছড়িয়ে দিতে। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালকে কোয়ান্টাম অভিহিত করেছে সমমর্মিতার বছর হিসেবে। আর এই সমমর্মিতাকে নিজের জীবনে প্রতিষ্ঠা করতে কোয়ান্টাম পরিবারের প্রত্যয় হলো -‘দিন শুরু হোক দানে, কাজ শুরু হোক ধ্যানে’। ফাউন্ডেশন যেভাবে তার প্রতিটি কাজ করে যাচ্ছে স্ব-উদ্যোগ স্ব-পরিকল্পনা আর স্ব-অর্থায়নে, সেই ইতিবাচক বিশ্বাস আর নিজের দায়িত্ব নিজে নেয়ার দৃঢ়তায় পুরো জাতিকে উদ্বুদ্ধ করতে প্রয়োজন এই নিয়মিত দান এবং ধ্যানের শক্তি।

আরোগ্যশালায় বর্ষায়নের বিশেষ আলোচনা ছাড়াও মর্মস্পর্শী দোয়া পরিচালনা করেন মওলানা ছায়ীদুল হক। এছাড়াও নতুন বছরে গুরুজীর শুভেচ্ছা বাণী এবং যৌথ মেডিটেশনে ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে প্রায় তিন সহস্র মানুষ আত্মনিমগ্ন হন মহান জাতি গঠনের মনছবিতে।

কোয়ান্টাম বিশ্বাস করে, শুধু অর্থনেতিক ও বৈষয়িক সমৃদ্ধি কখনো একটি জাতিকে মহান জাতিতে পরিণত করতে পারে না। প্রয়োজন পারস্পরিক সমমর্মিতা ও নৈতিক-আত্মিক শক্তিতে বলীয়ান হওয়া। তাই নতুন বছরকে সমমর্মিতায় সমুজ্জ্বল করার দৃঢ় অঙ্গীকার নিয়ে সঙ্ঘবদ্ধ প্রার্থনার অনুরণনে উদযাপিত হলো কোয়ান্টাম বর্ষায়ন।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com