ads

বিটিভির ৫২ বছর পূর্তি

বিটিভি

সংবাদ২৪.নেট ডেস্ক : বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ৫২ বছর পূর্তি উদযাপন করছে। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তৎকালীন ঢাকা শহরের ডিআইটি ভবনের নিচতলায় এনইসি (নিপ্পন ইলেকট্রিক কোম্পানি) জাপানের সহায়তায় দৃশ্যমান-শ্রুতিনির্ভর গণমাধ্যম হিসেবে যাত্রা শুরু হয় বাংলাদেশ টেলিভিশন তথা বিটিভির।

১৯৬৭ সালে টেলিভিশন করপোরেশন ও স্বাধীনতা-উত্তর ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশে সরকারি গণমাধ্যমে রূপান্তরিত হয় বিটিভি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ৯ ফেব্রুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরার বৃহত্তর পরিমণ্ডলে টেলিভিশন কেন্দ্র স্থানান্তর করা হয়। সারাদেশের নানা প্রান্তের বিটিভির ১৪টি উপকেন্দ্রের মাধ্যমে ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত অনুষ্ঠান রিলে করা হয়ে থাকে।

১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয়। পর্যায়ক্রমে বিভাগীয় শহরগুলোতে বিটিভির পূর্ণাঙ্গ কেন্দ্র চালু করার কাজ প্রক্রিয়াধীন। দেশের সীমানা পেরিয়ে ২০০৪ সালের ২১ এপ্রিল থেকে পৃথক চ্যানেলে বিটিভি ওয়ার্ল্ড এবং ২০১২ সালের ৫ নভেম্বর থেকে বিটিভির অনুষ্ঠানমালা ২৪ ঘণ্টা স্যাটেলাইট সম্প্রচার করা হচ্ছে।

এ বছর থেকে ৫ মাত্রিক অনুষ্ঠান সম্প্রচার শুরু করেছে রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। চ্যানেলটির অনুষ্ঠান টেলিভিশন, বেতার, ফেইসবুক, ইউটিউব, টুইটারে একযোগে প্রচার হচ্ছে। শনিবার (২৪ ডিসেম্বর) বিটিভির ‘সুপ্রভাত বাংলাদেশ’ অনুষ্ঠানটি ডিজিটাল প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করা হয়।

বাংলাদেশ টেলিভিশনের ৫২ বছর পূর্তি উপলক্ষে রবিবার (২৫ ডিসেম্বর) ৯টা ৪০ মিনিটে চ্যানেলটিতে প্রচার হয় তথ্যচিত্র ‘ডিআইটি থেকে রামপুরা’।

এছাড়া ঢাকার রামপুরায় বিটিভির সদর দফতরে সকাল থেকে চলছে প্রীতি সম্মিলন। এটি সরাসারি সম্প্রচার করা হচ্ছে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com