ads

বাবা-মায়েরা সাবধান!

মা

সংবাদ২৪.নেট ডেস্ক: এর পর থেকে শিশুদের সামনে কোনো পক্ষপাতদুষ্ট মন্তব্য, অঙ্গভঙ্গিতে বৈষম্যমূলক আচরণ, ক্ষমাশীল কণ্ঠে অনুমোদন দেওয়া হয়নি এমন ভঙ্গিতে কিছু করার আগে অবশ্যই সাবধান হয়ে যাবেন।

নতুন এক গবেষণায় বলা হয়েছে, বাবা-মায়ের এমন আচরণ যা মুখে বলা হয় না, কিন্তু তাতে ছোটখাট নেতিবাচক অর্থ প্রকাশ পায়, তার মাধ্যমে সহজেই প্রভাবিত হয় শিশুরা।
অন্যের প্রতি পক্ষপাতদুষ্ট আচরণও তারা সহজে বুঝতে পারে।

প্রধান গবেষক ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের বিশেষজ্ঞ অ্যালিসন স্কিনার জানান, অনুচ্চারিত এবং দৈহিক ভঙ্গিতে প্রকাশিত পক্ষপাতমূলক আচরণ সহজেই চিহ্নিত করতে পারে শিশুরা। বর্ণবাদ এবং অন্যান্য পক্ষপাতমূলক বিষয়ের উত্থান এখান থেকেই হয়। বাচ্চাদের নিয়ে আমরা যতটা ভাবি, তার চেয়ে বেশি বুঝতে পারে তারা। এ কারণে তাদের কাছে বলার দরকার নেই যে, এই দলটা ওই দলের চেয়ে ভালো। আমরা যে পক্ষ নিচ্ছি তারা বুঝতে পারে।

এ গবেষণায় ১৪৮ জন শিশুকে বেছে নেন গবেষকরা যাদের সবার বয়স ৪-৫ বছরের মধ্যে। এই দলে সমান সংখ্যক ছেলে এবং মেয়ে ছিল।

প্রথম পরীক্ষায় দেখা যায়, বাচ্চারা বড়দের এ ধরনের আচরণ সহজেই বুঝতে পারে। তারা সেই মানুষগুলোকেই পছন্দ করে যাদের আচরণে এসব স্পষ্ট নয়। বড়রা একজনের সঙ্গে অন্য কেউ পক্ষপাতমূলক আচরণ করলে বাচ্চাদের তা প্রভাবিত করে। দ্বিতীয় পরীক্ষায় দেখা যায়, অনেক বাচ্চা আবার এসব আচরণ নিজের মধ্যে নিয়ে আসে। এগুলো অন্যদের ওপর প্রয়োগের চেষ্টা করে।

এ গবেষণায় সমাজের এই জটিল প্রক্রিয়া যে সেই শিশুকাল থেকেই শুরু হয় তার প্রমাণ মিলেছে। এখানে বড়দের সাবধান করে দিয়ে গবেষকরা বলেছেন, মুখে বলা বা না বলা উপায়ে হোক, শিশুরা বড়দের এসব আচরণকে নিজের মধ্যে নিয়ে আসে তা বয়ে বেড়ায়। এভাবেই সমাজে পক্ষপাতিত্ব এবং অন্যান্য অবস্থার সৃষ্টি হয়।

সাইকোলজি সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com