ads

ট্রেন চালকের আসনে নারী

নারী

সংবাদ২৪.নেট ডেস্ক : অবাক হওয়ার মতোই বিষয়। নারীরা চালাচ্ছেন ট্রেন? তাদের নিয়ে সাধারণ মানুষের আগ্রহের কমতি নেই। কেউ হন বিস্মিত, কেউবা মুগ্ধ। একযুগ আগে শুরু করেছিল একজন নারী। সে সংখ্যা এখন পৌঁছেছে ১৫তে। এরমধ্যে পূর্বাঞ্চলে সাতজন ও পশ্চিমাঞ্চলে আটজন দায়িত্ব পালন করছেন। রেলসূত্র জানিয়েছে, আগামী বছরে আরও কয়েকজন যুক্ত হবেন।

রেলের দীর্ঘ ইতিহাসে নারী ট্রেন চালকের পথ চলা খুব বেশি দিনের নেয়। ১৯৮৯ সালে এশিয়ার প্রথম নারী ট্রেন চালক হিসেবে যোগদান করেছিলেন ভারতীয় মুমতাজ। এর ২৫ বছর পর বাংলাদেশ রেলওয়েতে প্রথম যুক্ত হন নারী ট্রেন চালক সালমা খাতুন। তার দেখাদেখি ২০১১ – ২০১৪ সালে যোগদান করেন ১৪ জন।

বাংলা সাহিত্যে এমএ পড়ুয়া সালমা খাতুন দুই বছর বিভিন্ন জায়গায় ট্রেনিং শেষে প্রথম ট্রেন চালান ২০০৬ সালের ১৮ ফেরুয়ারি। রুট ছিল লাকসাম-নোয়াখালী। ট্রেন চালানোর সময়, অনেক স্থানে অদ্ভুত অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছে তাকে। ২০০৬ সালের ১৯ ফেব্রুয়ারি নোয়াখালী থেকে ফিরছিলেন তিনি। রাত আটটা বেজে যায় নোয়াখালীতেই। জানাজানি হয় ট্রেনে নারী চালক রয়েছেন। সোনাইমুড়ী স্টেশনে আসতেই ভিড় করে লোকজন।

নরসিংদীর মেয়ে সালমা বেগম উচ্চমাধ্যমিক পাস করে যোগ দেন এএলএম হিসেবে। সম্প্রতি তিনি পদোন্নতি পেয়েছেন। তিনি বলেন, প্রথম দিকে ভয় ছিল। এখন আর কোনো ভয় কাজ করে না। তিনি বলেন, চলতি সপ্তাহে বিয়ে করেছি। স্বামী আমার এক কাজিন। তার বাড়িও নরসিংদীতে। আমাদের জন্য দোয়া করবেন।

চাঁদপুরের মেয়ে কুলসুম আক্তার ২০১১ সালের ৪ সেপ্টেম্বর ট্রেনচালক হিসেবে যোগদান করেন। মা-বাবার উৎসাহ ও প্রেরণায় এ পেশায় এসেছেন তিনি। নড়াইলের লোহাগড়ার মেয়ে কৃষ্ণা সরকার ২০১১ সালের ২২ সেপ্টেম্বর  চাকরিতে যোগদান করেন। চট্টগ্রাম কলেজ থেকে অনার্সসহ মাস্টার্স করে এ পেশায় এলেন কেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ট্রেন চালকরা যদি শিক্ষিত হন তাহলে এ পেশার প্রতি মানুষের দৃষ্টিভঙ্গী পাল্টে যাবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের একজন কর্মকর্তা বলেন, পুরুষের পাশাপাশি সব ধরনের কাজ শিখলেও এখনো দূরের রাস্তায় নানা কারণেই আমরা মেয়েদের পাঠাতে পারছি না। অথচ তারা সেটিও পারবেন তাতে কোনো সন্দেহ নেই। তিনি বলেন, মেয়েদের যেমন এই পেশার চ্যালেঞ্জটা নিতে হবে, তেমনি সমাজের সবাইকে এদের প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করতে হবে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com