ads

সুখী এবং অসুখী হতে পারার পেছনের রহস্য

সুখী

সংবাদ২৪.নেট ডেস্ক:  আসলে সুখী হতে হলে আগে জানতে হবে সুখী না হতে পারার কারণ কী? আর সুখী না হতে পারার কারণগুলো হলো-

* ক্রমাগত অন্যের সাথে নিজের তুলনা। যেমন তার রেজাল্ট ভালো আমারটা ভালো না, তার জামাটা সুন্দর আমার তো এমন নাই। তার দুটো গাড়ি আছে আমার তো একটাও নাই। অর্থাৎ আমরা আমার নিজের অবস্থান ক্রমাগত অন্যের সাথে তুলনা করছি। আর এই তুলনা করার ফলে মনের মধ্যে হীনম্মন্যতা সৃষ্টি হচ্ছে।

* আবার আমার যা যা আছে সেটা নিয়ে শোকরগোজার হতে পারছি না। অর্থাৎ সন্তুষ্ট হতে পারছি না, যে কারণে শুকরিয়াও আদায় করতে পারছি না। ফলে সারাক্ষণ অশান্তি বয়ে বেড়াতে হচ্ছে। সুখের অনুরণন অনুভব করা যাচ্ছে না।

এজন্যে সুখী হতে হলে আমাদের যা করতে হবে তা হলো-

* নিজের প্রতি মনোযোগী হতে হবে। পরম করুণাময়ের প্রতি শোকরগোজার হয়ে অন্যের দিকে না তাকিয়ে গভীর মমতা নিয়ে, ভালবাসা নিয়ে নিজের দিকে তাকাতে হবে। যা নাই তা নিয়ে আফসোস করার বৃত্ত থেকে বেরিয়ে আসতে হবে।

* পরিপূর্ণরূপে সুখী হতে হলে প্রথমে নিজের এই দেহের দায়িত্ব নিজেকে নিতে হবে। কারণ এই দেহ সুস্থ না থাকলে জীবনের সমস্ত অর্জন ব্যর্থ হয়ে যাবে। অর্থাৎ একজনের অনেক মেধা থাকতে পারে, শিক্ষাগত যোগ্যতা থাকেতে পারে, পেশাগত মর্যাদা থাকতে পারে কিন্তু সে যদি অসুস্থ হয় তাহলে সে ঐ সুখটাকে আস্বাদন করতে পারে না। মেডিটেশন, অটোসাজেশন, বৈজ্ঞানিক খাদ্যাভাসে অভ্যস্ত হওয়ার চেষ্টা করতে হবে।

* অপরকে ক্ষমা করতে পারতে হবে। অর্থাৎ আরেকজন যত কষ্টই দিক না কেন আমি যেন আমার আচরণ দিয়ে কাউকে কষ্ট না দিই। আসলে যত বেশি অপরপক্ষকে ক্ষমার দৃষ্টিতে দেখতে পারবো তত বেশি আমরা সুখী হতে পারবো। আমাদের চারপাশের সম্পর্কগুলোকে শ্রদ্ধা করতে হবে। আসলে অন্যকে কষ্ট দিলে যেটা হয় ল’ অব নেচারাল রিটার্ন হিসেবে নিজেকেও কিন্তু কষ্টই পেতে হয়। সুখী হতে হলে মন্দ কথার জবাবে সুন্দর কথা বলতে হবে।

* অন্যকে সার্ভ করলে, ভালো কাজ করলে কষ্টের পরিমাণটা কমে যায়। আর কষ্টের পরিমাণটা কমলে সুখের পরিমাণটা বেড়ে যায়।

* নেতিবাচক আবেগকে পরিহার করলে একটা মানুষ সত্যিকার অর্থে সুখী হতে পারে। আর নেতিবাচক আবেগ হচ্ছে-রাগ ক্ষোভ জেদ ঘৃণা ঈর্ষা। এগুলো থেকে যত বের হতে পারবো তত কিন্তু সুখের পরিমাণ বাড়তে থাকবে।

* শুধু নিজে সুখী হলে হবে না, এই সুখের অনুরণন যাতে চারপাশে ছড়িয়ে যায়, চারপাশটাও যেন আমাদের সাথে সাথে সুখী হতে পারে সেটাও নিশ্চিত করতে হবে। সুখী হতে হলে দাতা হতে হবে। যত অন্যকে সুখ দিতে পারবো তত আমাদের কাছেও সুখ এসে ধরা দেবে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com