ads

ডিগ্রি ছাড়াই যেভাবে পেতে পারেন উচ্চ বেতনের চাকরি

ভিডিও এডিটিং

সংবাদ২৪.নেট ডেস্ক : উচ্চ বেতনের চাকরি করতে চাইলে দরকার বড় বড় ডিগ্রি- এমন ধারণা কিন্তু সব সময় ঠিক না। একুশ শতকের এই সময়ে এসে বড় কোনো ডিগ্রি ছাড়াও উচ্চ বেতনের চাকরি সম্ভব। কম্পিউটার প্রোগ্রামিং, ব্লগিং, প্রোফেশনাল গেমিং, ফ্রিল্যান্সিং এবং ইউএক্স ডিজাইনিংয়ের মতো অনেক কাজেই কোনো উচ্চতর প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়াই বড় অঙ্কের অর্থ উপার্জন সম্ভব।

বিভিন্ন কারণে অনেকেই কলেজ পর্যন্ত পড়াশোনা করতে পারে না। আবার অনেকে আছেন যাদের প্রাতিষ্ঠানিক ডিগ্রি থাকা সত্ত্বেও ব্যতিক্রম কিছু করতে চান। এখানে এমনই ব্যতিক্রম কিছু কাজের তালিকা দেয়া হলো, যা কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়াই করা সম্ভব। আবার প্রাতিষ্ঠানিক ডিগ্রিধারীরাও চাইলে সফল হতে পারেন এসব কাজে।

প্রোগ্রামার
বড় কোনো চাকরিতে প্রোগ্রামিংয়ের জন্য উচ্চতর ডিগ্রি প্রয়োজন হলেও এর এমন কিছু উপশাখা আছে যেখানে তেমন কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রির দরকার হয় না। এমনকি গুগলের মতো প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের ডেভেলপার নিচ্ছে শুধু দক্ষতার ওপর ভিত্তি করে। আর তাদের পকেটে পুরে দিচ্ছে মিলিয়ন মিলিয়ন ডলার।

তবে গুগলে চাকরি পাওয়া এতো সস্তা কোনো কাজ না। জাভা এবং পাইথনের মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে সর্বোচ্চ মাত্রায় দক্ষ হলেই একজন ডেভেলপার হিসেবে হয়তো গুগলে চাকরি হতে পারে। অবশ্য গুগলে না হলেও হতাশার কিছু নেই। ওয়েব ডেভেলপার, আইওএস ডেভেলপার এবং অ্যান্ড্রয়েড ডেভেলপার হিসেবে কাজ করেও বড় অঙ্কের অর্থ উপার্জন সম্ভব।

হ্যাকার
প্রোগ্রামিংয়ের মতো হ্যাকারদের বিভিন্ন জায়গায় কাজের সুযোগ প্রচুর। তবে এই শব্দটি আমাদের মধ্যে একটু অস্পষ্ট অর্থ তুলে ধরে। আসলে ভালো উদ্দেশ্যে হ্যাকিং করে নিরাপত্তা গবেষক, বাগ বাউন্টি হান্টারের মতো চাকরি পেয়ে যাওয়া সম্ভব। এক্ষেত্রে কম্পিউটার সায়েন্স বা একই ধরনের কোনো ডিগ্রি বাড়তি সুবিধা হিসেবে কাজ করলেও কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়াই এই ক্ষেত্রে সফল হয়েছেন এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়।

ব্লগার
যাদের লেখালেখিতে হাত আছে তারা চাইলে উপার্জনের উৎস হিসেবে নিতে পারেন ব্লগিং। এর জন্য প্রথমেই দরকার হবে ওয়ার্ডপ্রেস বা ব্লগারের মতো কোনো ব্লগিং প্লাটফর্মে একটি ব্লগ খোলা এবং আর্টিক্যাল প্রকাশ শুরু করা। এর মধ্যে থাকতে পারে স্মৃতিকথা, ভ্রমণ নির্দেশনা, বিভিন্ন গেজেট রিভিউ ইত্যাদি। স্বাধীনভাবে কিংবা কোনো কোম্পানির হয়েও কাজ করতে পারেন একজন ব্লগার।

ইউটিউবার
ইউটিউব থেকে টাকা উপার্জনের বিষয়টি অনেকের কাছে হয়তো নতুন নয়। এর জন্য কোনো ডিগ্রিও দরকার হয় না। নিজস্ব ইউটিউব চ্যানেলে বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে এখান থেকেও আয় করা সম্ভব মিলিয়ন ডলার। একইসঙ্গে আছে জনপ্রিয়তা। রীতিমতো সেলিব্রেটি হয়ে উঠতে পারেন আপনি।

ফ্রিল্যান্সার
ফ্রিল্যান্সিং বিষয়ে এখন আর বিস্তারিত কিছু বলার দরকার নেই। একজন অ্যাপ ডেভেলপার, ওয়েব ডেভেলপার, ব্যালেন্স শিট ম্যানেজার, ফটোগ্রাফার, গ্রাফিক ডিজাইনার বা ব্লগার যে কেউই হতে পারেন একজন ফ্রিল্যান্সার। এমন অসংখ্য ওয়েবসাইট আছে যেখানে চাইলেই ফ্রিল্যান্সার হিসেবে কাজ করা যায়।

প্রোফেশনাল গেমিং
আমাদের চারপাশেই এমন অসংখ্য মানুষ আছেন, যারা ডটা, সিএস, গ্লোবাল অফেনসিভ এবং ই-স্পোর্টস এর মতো গেমগুলোতে আসক্ত। সারা পৃথিবীতেই এখন এই গেমিং ইন্ডাস্ট্রি উদীয়মান। আন্তর্জাতিক মাল্টিপ্লেয়ার অনলাইন ব্যাটল অ্যারেনায় (এমওবিএ) অংশগ্রহণ করে এখান থেকেও বিরাট অঙ্কের অর্থ উপার্জন সম্ভব। তবে এই কাজ কিন্তু নিছক শখের বশে যারা গেম খেলেন তাদের জন্য নয়। কাজটা বেশ শক্ত।

এসইও/এসএমও ম্যানেজার
বর্তমান সময়ের একটি আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)। সবাই চায় গুগল, বিং-এর মতো সার্চ ইঞ্জিনগুলোতে তাদের কন্টেন্টটিই সবার উপরে থাকুক। আর এজন্য প্রয়োজন হয় এসইও। সুতরাং একজন এসইও ম্যানেজারই পারে একটি কনটেন্ট পছন্দনীয় করে তুলতে।

এর বাইরে কন্টেন্ট প্রোমোশনের ক্ষেত্রেও সামাজিক মাধ্যমের ভূমিকা কম নয়। ফেসবুক, টুইটার, প্রিন্টারেস্ট এর মতো মাধ্যমগুলোতে কন্টেন্ট ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে কাজ করেন একজন সোশ্যাল মিডিয়া অপটিমাইজেশন ম্যানেজার।

ভিডিও এডিটিং
দর্শকদের কাছে ভিডিও আবেদন সৃষ্টি করতে না পারলে ইউটিউবিং থেকে উপার্জন প্রায় অসম্ভব। কারণ বাজে কোনো ভিডিও দর্শক টানতে পারে না। এতে চ্যানেলের দর্শকও কমে যায়। এই সমস্যার সমাধানে প্রয়োজন হয় একজন ভিডিও এডিটরের। তিনিই পারেন একটি ভিডিওকে দর্শকের কাছে জনপ্রিয় করে তুলতে।

শুধু ইউটিউবেই নয়, একজন ভালো ভিডিও এডিটর বা এনিমেশন ক্রিয়েটর সহজেই কোনো বড় প্রোডাকশন স্টুডিওর কাছ থেকে কামিয়ে নিতে পারেন বড় অঙ্কের অর্থ।

সূত্র: ফসবাইটস

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com