ads

সফল এনজিও গড়তে ফজলে হাসান আবেদের তিন ‘মন্ত্র’

ফজলে হাসান আবেদ

সংবাদ২৪.নেট ডেস্ক : স্যার ফজলে হাসান আবেদ পৃথিবীর সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ‘ব্র্যাক’র প্রতিষ্ঠাতা। তাঁর প্রতিষ্ঠিত এ এনজিও গত ৪৪ বছর ধরে পৃথিবীর ১৪ কোটি মানুষকে সেবা দিয়েছে ।

তবে ব্র্যাকের শুরুর গল্পটাও দারুণ। ১৯৭০ সালে বাংলাদেশে (তখনকার পূর্ব পাকিস্তান) এক ভয়াবহ ঘূর্ণিঝড়ে লাখো মানুষের মৃত্যু হয়। ওই ঘূর্ণিঝড় বদলে দেয় ফজলে হাসান আবেদের জীবন। ওই ঘূর্ণিঝড়ে বিপন্ন মানুষের সেবায় এগিয়ে আসেন তিনি। এর থেকেই ধীরে ধীরে জন্ম নেয় ব্র্যাক, যা এখন পৃথিবীর সবচেয়ে বড় এনজিও হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

ওই ঘূর্ণিঝড়ের পর বন্যার পানিতে অগণিত মানুষের মরদেহ ভেসে যাওয়া প্রচণ্ড ব্যথিত করেছিল তাকে। গত শুক্রবার ইতালির রোমে ফরচুন গ্লোবাল ফোরাম স্টেজে দেওয়া বক্তব্যে তিনি সে স্মৃতির অবতারণা করেন। বলেন, ‘এ দৃশ্য আমাকে আহত করেছে। আমি ভাবলাম, আমি যেভাবে জীবন- যাপন করি, তার আসলে কোনো অর্থ নেই। গরিব মানুষের সঙ্গে আমার যোগাযোগ খুবই কম।’

এরপরই শেল ওয়েলের চাকরি ছেড়ে দিয়ে ‘ব্র্যাক’ প্রতিষ্ঠা করেন তিনি। পৃথিবী বিখ্যাত এ প্রতিষ্ঠানে এখন এক লাখ ১০ হাজার কর্মী রয়েছেন। দারিদ্রতা দূরীকরণে বিশ্বের সবচেয়ে কার্যকরী প্রতিষ্ঠানও এটি।

গ্লোবাল ফোরাম স্টেজে দেওয়া বক্তব্যে নিজের জীবন ও কাজের মূল্যায়ন করেন নাইটহুড খেতাকে ভূষিত এ সংগ্রামী। সফলভাবে দারিদ্র নিরসন কর্মসূচি পরিচালনার জন্য তিনটি ‘মন্ত্র’ দেন তিনি। এগুলো হলো-

১. লক্ষ্য নির্ধারণে নির্মম হওয়া

২. প্রক্রিয়া বাস্তবায়নে নির্ভুল হওয়া

৩. কোন মাত্রায় সেটি বাস্তবায়ন করতে হবে, তা নির্ধারণ করা

বক্তব্যে ফজলে হাসান আবেদ বলেন, অধিকাংশ দারিদ্র বিমোচন প্রকল্পগুলো সঠিকভাবে পরিকল্পনা করা হয় না। তারা সবচেয়ে গরিব মানুষের কাছে পৌঁছাতে পারে না। আমি মনে করি, ছোট ছোট পাইলট প্রকল্পগুলো এক্ষেত্রে বেশি কাজে দেয়।

এরপর তিনি বলেন, অপ্রয়োজনীয় কাজ এড়িয়ে কীভাবে শুধু প্রয়োজনীয় কাজগুলো সফলভাবে করতে হবে, তা একজন নেতাকে বুঝতে হবে। আর শেষে কী মাত্রায় কাজটি করতে হবে, সেটি নির্ধারণ করতে হবে। একটি  প্রকল্প যাতে দীর্ঘদিন টিকে থাকে, তার উপরও জোর দেন তিনি।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com