ads

ভয়ঙ্কর জেলখানা!

%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b2%e0%a6%96%e0%a6%be%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%ac%e0%a6%9f%e0%a7%87

সংবাদ২৪.নেট ডেস্ক : দেখে মনে হবে ভয়ঙ্কর দুর্যোগের পরের কোনো ছবি। যে যেখানে পেরেছে মাথা গুঁজে পড়ে রয়েছে। একে অপরের গায়ে ঠেস দিয়ে রয়েছে বহু মানুষ। সেখানেই কোনোরকমে খাওয়া আর ঘুম। তবে এমন চিত্রটি আসলে কোনো আশ্রয়কেন্দ্রের নয়, জেলখানার। আর জেলখানাটি ফিলিপাইনের কিওযোতে। ৮০০ কয়েদির স্থানে রয়েছে ৩৮০০ জন।

বিশ্বজুড়ে এমন সব জেলখানা রয়েছে যার কথা শুনলে দুষ্কৃতীদের বুক কেঁপে ওঠে। যেসব জেলের ভয়ঙ্কর সাজা দেওয়ার কথা শোনা গেছে। এই জেল তাদেরই অন্যতম। এখানে কয়েদিদের এমন করে রাখা হয় যে তারা বেঁচে থাকা অবস্থায় মৃত্যু চায়। ৬০ বছর আগে তৈরি হয়েছিল এই জেল।

কিওযোত জেলে কয়েদিদের সাজা দেওয়ার জন্য প্রবল দুর্গন্ধ ও দমবন্ধকর পরিস্থিতি তৈরি করেছে কর্তৃপক্ষ। সেখানেই থাকতে হয় কয়েদিদের। ভ্যাপসানি গরমের মধ্যে ৩০ জনের থাকার জায়গায় ঢুকিয়ে দেওয়া হয় ১৩০-২০০ জনকে। যে যেখানে পারে কোনরকমে মাথা গুঁজে দেয়। ভিতরে আলো বাতাসের কোন ব্যবস্থাই নেই।

জেলের ভিতরে রয়েছে একটা বাস্কেটবল কোর্ট। ভাগ্যবান কয়েদিরা কাঠখড় পুড়িয়ে সেখানে স্থান পায়। এতে কিছুটা খোলা পরিবেশ জোটে তার কপালে। তবে সেখানেও কয়েকশো জন গাদাগাদি করে থাকে। ফিলিপাইনে মাদক সেবনের মাত্রা অত্যাধিক। মাদক চোরাচালানের ব্যবসা চলছে রমরমিয়ে। সেই কারণে ধরপাকড় হচ্ছে বেশি। তাতেই উপচে পড়ছে জেল। সেই ছবিই ভাইরাল হয়েছে নেট জগতে।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com