ads

লন্ডনে বই পড়ে প্রথম পুরস্কার পেল বাংলাদেশি আমিরা

আমিরা

সংবাদ২৪.নেট ডেস্ক : লন্ডনে গ্রীষ্মের ছুটিতে বই পড়া প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছে ১১ বছর বয়সী বাংলাদেশি আমিরা লাবিবা চৌধুরী। পুরস্কার হিসেবে মেডেল, ল্যাপটপ এবং একটি সনদ পেয়েছে সে। সনদে লেখা ‘কংগ্রাচুলেশনস আমিরা চৌধুরী’।

সিলেটের জকিগঞ্জে আমিরার পৈতৃক বাড়ি। বাবা আজাদ চৌধুরী ও মা রুলী চৌধুরী। লন্ডনের টোটেনহাম এলাকায় থাকেন তারা।

গত গ্রীষ্মের ছুটিতে ‘সামার রিডিং চ্যালেঞ্জ’ নামে বই পড়া প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয় হেরিংগে লাইব্রেরি। স্থানীয় স্কুলগুলোর ইয়ার ফোর থেকে ইয়ার ইলেভেনের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। আমিরা স্থানীয় গ্লেজেসমোর কমিউনিটি স্কুলের ইয়ার ইলেভেনের শিক্ষার্থী।

ছুটির পুরোটা সময় চলে বই পড়ার প্রতিযোগিতা। পাঠ্য বইয়ের বাইরে বিভিন্ন বিষয়ে বই পড়তে পছন্দ করা আমিরা প্রতিযোগিতায় নাম লেখায়। ছুটির ছয় সপ্তাহে সে ছয়টি বই পড়ে শেষ করে। বইগুলোর ওপর জ্ঞান যাচাইয়ের পর মেলে প্রথম পুরস্কার। পুরস্কার পেয়ে সে খুবই আনন্দিত।

লন্ডনে এটি একটি চমৎকার উদ্যোগ। ছোটবেলা থেকেই বই পড়ায় অভ্যস্ত করে তুলতে যুক্তরাজ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পাশাপাশি গ্রন্থাগারগুলোও মাঝেমধ্যে বই পড়ার প্রতিযোগিতার আয়োজন করে। এতে শিশুদের বই পড়ার প্রতি বিশেষ আগ্রহ তৈরি হয়। পুরস্কার পেয়ে আমিরা এখন অনেক আনন্দিত এবং বই পড়তে উৎসাহী।

আজাদ চৌধুরীর চার মেয়েই লেখাপড়ায় মনোযোগী। মেয়েরা উচ্চশিক্ষিত হয়ে যুক্তরাজ্যে বাংলাদেশের সম্মান বাড়াক-এমনটাই প্রত্যাশা তার।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com