ads

আপনি একজন ইন্ট্রোভার্ট মানুষ এবং চাকরি খুঁজছেন?

চাকরি

সংবাদ২৪.নেট ডেস্ক : ইন্টারভিউ আমাদের সবার জন্যই এক আতংকের নাম। কারা থাকবেন, কী প্রশ্ন করবেন, এরপর চাকরিটি আদৌ হবে কিনা এই সব কিছু নিয়েই দুশ্চিন্তায় থাকতে হয় আমাদের। তার উপর আপনি যদি হোন একজন ইন্ট্রোভার্ট মানুষ, তাহলে তো আপনার জন্য দুঃস্বপ্নের আরেক নাম। যোগ্যতা থাকার পরও শুধু কথা বলার স্বাচ্ছন্দ্য না থাকার কারণে ইন্টারভিউ খারাপ হতে পারে আপনার। সেক্ষেত্রে খেয়াল রাখুন সহজ এই বিষয়গুলো-

মনে করুন পুরোনো বন্ধুর সাথে কথা বলছেন
আমাদের সমস্ত কাজই নিয়ন্ত্রিত হয় আমাদের মাইন্ডসেট দ্বারা। আপনার মনের মাঝে ইন্টারভিউয়ারদের যে প্রতিচ্ছবি রয়েছে তা একটা ভয়ের ছবি তৈরি করছে এবং আপনি ঘাবড়ে যাচ্ছেন। এই প্রতিচ্ছবি বদলে দিন। কল্পনা করুন আপনার পুরোনো বন্ধু বসে আছে আপনার সামনে। সহজ স্বাভাবিক ভঙ্গীতে কক্ষে প্রবেশ করুন, বসুন, প্রশ্নের উত্তর দিন। এই ভাবনা আপনার স্ট্রেস কমিয়ে দেবে।

শুধু উত্তর নয়

প্রশ্নের জবাবে আপনি যদি শুধু উত্তরটি বলে দেন সেটি মৌখিক পরীক্ষার মত শোনায়। ইন্টারভিউ বোর্ড নিজেকে প্রমাণ করা জায়গা। এখানে সাবলিল ভাবে আরও কিছু কথা যোগ করুন আপনার উত্তরের সাথে। এতে বোঝা যাবে, আপনি বিষয়টি শুধু জানেনই না বোঝেনও।

আগে থেকে ধারণা নিন
কোম্পানিটি সম্পর্কে আগে থেকে তথ্য যোগার করুন। একইসাথে ইন্টারভিউয়ারদের সম্পর্কেও জেনে নিন। তাদের ফেসবুক প্রোফাইল ঘুরে আসুন। এতে আপনি তাদের সম্পর্কে অনেকগুলো তথ্য পাবেন, তাদেরকে জানতে পারবেন। ফলে যখন মুখোমুখি কথা বলবেন তখন তাকে বুঝে উত্তর দেওয়া সহজ হবে আপনার জন্য। আপনার মনের ভয়ও কেটে যাবে।

প্রশ্নের তালিকা তৈরি করুন
কী ধরণের প্রশ্ন করা হতে পারে তার একটি তালিকা তৈরি করে ফেলুন। আপনার চাকরিক্ষেত্র, পদ, অবস্থান সব মিলিয়ে সম্ভাব্য প্রশ্নের এই তালিকাটি নিজেই লিখুন। সাথে তৈরি করুন উত্তর। সাবলীলভাবে আয়নার সামনে দাঁড়িয়ে উত্তর দেওয়ার অনুশীলন করুন। যে কোন ইন্টারভিউ এর আগে নিজের সাথে মুখোমুখি হয়ে এই অনুশীলনকে গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা। এটি আপনার আত্মবিশ্বাস বাড়াবে, আপনাকে স্বাভাবিক রাখবে, স্ট্রেসমুক্ত রাখবে। আপনি যা যা প্রশ্ন লিখলেন তাই মিলে যাবে এমন নাও হতে পারে, এটা মাথায় রাখবেন।

কোম্পানির প্রতি আনুগত্য প্রকাশ করুন
আপনি যেখানে চাকরি করতে চান সেই কোম্পানির সাথে কাজ করা আপনার জন্য আনন্দের, এই বার্তা পৌঁছে দিন ইন্টারভিউয়ারদের মাঝে। এটি খুবই ইতিবাচক প্রভাব ফেলে তাদের মনে। আপনি শুধু অর্থ উপার্জনের জন্যই কাজ খুঁজছেন, এই মনোভাব আপনাকে পেছনে ফেলে দেবে, হবে আপনার ব্যর্থতার কারণ। তাই কাজের প্রতি নিজের আগ্রহ প্রকাশ করুন, দায়িত্বের প্রতি ভালবাসা প্রকাশ করুন আর প্রতিষ্ঠানের জন্য প্রদর্শন করুন সম্মান।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com