ads

তারেক রহমান গোছাচ্ছেন ছাত্রদলের নতুন কমিটি

ছাত্রদল

বিশেষ প্রতিনিধি, সংবাদ২৪.নেট, ঢাকা : গত ১৪ অক্টোবর ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে। খসড়া গঠনতন্ত্র মতে কমিটির মেয়াদ শেষ হওয়ার পর নতুন কমিটি নিয়ে শুরু হয়েছে আলোচনা। বিএনপির ভ্যানগাড খ্যাত ছাত্রদলকে নতুন করে ঢেলে সাজাবেন দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। লন্ডনে অবস্থান করলেও তারেক রহমান ছাত্রদলের কমিটি নিয়ে হোম ওয়ার্ক করছেন বলে বিভিন্ন সুত্রে জানা গেছে।

 

সুত্রটি জানায়, ছাত্রদলের নতুন কমিটি গঠনের ক্ষেত্রে তারেক রহমান সরাসরি সিদ্ধান্ত নেবেন। তবে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এ বিষয়ে পরামর্শ দেবেন। আর দলের সর্বোচ্চ নীতিনির্ধারনী ফোরাম স্থায়ী কমিটির সদস্যদের সুপারিশও গ্রহণ করা হবে না। এমনকী সিনিয়র ছাত্রনেতাদের মধ্যে যারা সমালোচিত তাদের মতামতও নেয়া হবে না। শুধু তৃণমূল ছাত্রনেতাদের মতামতের ভিত্তিতেই নতুন কমিটি গঠিত হবে বলে জানা গেছে।

 

লন্ডনের একটি সূত্র জানায়, বিএনপির ঘোষিত নতুন কমিটিতে তারেক রহমান রহমানের মত উপেক্ষিত হয়েছে। ওই কমিটি গঠনের সময় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তারেক রহমানকে বলেছিলেন ছাত্রদলের নতুন কমিটি তুমি গঠন করবে। বিএনপির কমিটি নিয়ে তুমি কিছু বলবে না। ওই নির্দেশকে সামনে রেখে প্রায় প্রতিদিন হোম ওয়ার্ক করছেন তারেক রহমান। তবে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাধারন সম্পাদক কোন সেশন থেকে নেওয়া হবে,তা নিয়ে চলছে খালেদা জিয়ার সঙ্গে টেলিফোনে আলোচনা। তবে ১৯৯৮ থেকে ২০০০সাল থেকে আপাতত প্রাধান্য দিয়ে খোজ খবর নিচ্ছেন ছাত্রদলের সম্ভাব্যপ্রার্থীদের।

 

লন্ডনের সূত্র মতে, তারেক রহমানের হোম ওয়ার্কে এখন যেসকল ছাত্রনেতাদের কর্মকান্ড রয়েছেন তারা হলেন, সভাপতি প্রাথী হিসেবে সহ সভাপতি আলমগীর হাসান সোহান নাজমুল হাসান, ইখতিয়ার রহমান কবির, সাধারন সম্পাদকের পদের জন্য রয়েছেন, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান সোহাগ বায়েজিদ আরেফিন, কাজি মোখতার হোসাইন, হাসানুল বান্না, মির্জা ইয়াছিন, মেহবুব মাসুম শান্ত।

 

রাজপথে সরকার বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় নতুন কমিটিতে গুরুপূর্ণ পদ পেতে পারেন আলমগীর হোসেন সোহান। কর্মী বান্ধব নেতা হিসেবে ইতোমধ্যে আলোচনায় উঠে এসেছেন কাজি মোখতার হোসাইন। জীবন-মৃত্যুর সন্ধিক্ষন থেকে ফিরে আসা কাজী মোখতার ৯ত দিনের টানা আন্দোলন কর্মসূচিতে ঝুকি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অঙ্গনে মিছিল করেছেন। তবে সম্ভাব্যপ্রাথীদের সকলের নামে নাশকতার মামলা রয়েছে একাধিক।

 

সুত্রটি আরো জানায়, ছাত্রদল কমিটি নিয়ে আলোচনা শুরুর পর থেকেই চিহ্নিত একটি অংশ বিবাহিত, অবিবাহিত, বয়স্ক, তরুণ এরকম নানাবিধ যুক্তি-তর্ক উপস্থাপন শুরু করেছে। মাঠের আন্দোলনে অংশগ্রহন না থাকলেও বিতর্কিত ইস্যু নিয়ে সরব হয়ে উঠছেন ওই অংশটি। কিন্তু ছাত্রদলের খসড়া গঠণতন্ত্রে বিবাহিত অবিবাহিত শব্দটি কোথাও নেই ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও মো. আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ১৫৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর চলতি বছরের ৬ ফেব্রুয়ারি ৭৩৪ জন সদস্যকে নিয়ে ওই কমিটি পূর্ণাঙ্গ রূপ পায়। কিন্তু ২০১৫ সালের সরকার বিরোধী আন্দোলনে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ১৫৩ সদস্যের মধ্যে মাত্র ২০ থেকে ২৫ জন ছাত্রনেতা সক্রিয় ছিলেন।

Facebook Comments

এ সংক্রান্ত আরো খবর




সম্পাদক: আরিফা রহমান

২৮/এফ ট্রয়োনবী সার্কুলার রোড, ৫ম তলা, মতিঝিল, ঢাকা।
সর্বক্ষণিক যোগাযোগ: ০১৭১১-০২৪২৩৩
ই-মেইল ॥ sangbad24.net@gmail.com
© 2016 allrights reserved to Sangbad24.Net | Desing & Development BY Popular-IT.Com, Server Manneged BY PopularServer.Com